লোকসভা নির্বাচনঃ ভোট কর্মীদের জন্য বদলে গেল নিয়ম, জেনে রাখুন

খুব শীঘ্রই শুরু হতে চলেছে ২০২৪ লোকসভা নির্বাচন। সেই নিয়ে দেশ জুড়ে প্রস্তুতি চলছে জোরকদমে। রাজ্যে লোকসভা ভোটের জন্য কিছু বিশেষ নিয়ম লাগু করা হয়েছে।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
aqw2.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। খুব শীঘ্রই শুরু হতে চলেছে ২০২৪ লোকসভা নির্বাচন। লোকসভা ভোট নিয়ে দেশ জুড়ে উত্তেজনা এখন তুঙ্গে। এই নিয়ে দেশের রাজনৈতিক দলগুলির প্রস্তুতি চলছে জোর কদমে। দেশের অন্যান্য রাজ্যের মতন পশ্চিমবঙ্গেও ভোটের পারদ ঊর্ধ্বমুখী।

তবে ২০২৪ লোকসভা নির্বাচন কেমন হবে সেই নিয়ে প্রশ্ন উঠছে। এবারে লোকসভা নির্বাচনের জন্য বিশেষ কিছু নিয়ম জারি করা হয়েছে। ভোটের সময় বিশেষ কিছু স্থানে কড়া নিরাপত্তাও মোতায়েন করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গায় কেন্দ্রের পাঠানো সেনা বাহিনী প্রতিনিয়ত টহল দিচ্ছে। ইতিমধ্যেই সেই নজির সকলের সামনে এসেছে।

জানা গিয়েছে, ২০২৪ লোকসভা ভোটের অনেক নিয়ম বদলানো হয়েছে। কিন্তু কোন নিয়ম বদলানো হল? এবার ২০২৪ লোকসভা ভোটে দেশের সাধারণ জনগণের মতন ভোট কর্মকর্তাদের জন্য নির্দিষ্ট নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। লোকসভা নির্বাচনে কোন নিয়ম বদলানো হয়েছে তা রাজ্যের সকল ভোট কর্মীদের জন্য জেনে রাখা আবশ্যক। কড়া ভাবে মানতে হবে এই নিয়ম। রাজ্যের ভোট কর্মীরা জেনে রাখুন।

২০২৪ লোকসভা নির্বাচনে বিশেষ একটি নিয়ম বদল করা হয়েছে। লোকসভা ভোটে মূলত পোস্টাল ব্যালটের ভোট দেওয়ার নিয়মে পরিবর্তন এসেছে। এবারে নির্দিষ্ট ফেসিলিটেশন সেন্টারে ভোট দিতে হবে। দ্বিতীয় ট্রেনিং-এর দিন ফেসিলেশন সেন্টারে পোস্টাল ব্যালটে ভোট দেবেন ভোট কর্মীরা। ডাকযোগে আর ব্যালট আসবে না। সকল ভোট কর্মীদের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলা বাধ্যতামূলক বিষয়।

ভোট চলাকালীন যেসকল সরকারি কর্মীরা মূলত ভোটকর্মী হিসাবে কাজ করেন কিংবা ভোটের ডিউটিতে থাকেন তাঁরা সাধারণত পোস্টাল ব্যালটের মাধ্যমেই ভোট দেন। তবে ২০২৪ লোকসভা নির্বাচনে এই নিয়ম বদলে যাচ্ছে। এই নির্বাচনে এই ভোটকর্মীদের নির্দিষ্ট ফেসিলিটেশন সেন্টারে ভোট দিতে হবে। এই লোকসভা নির্বাচনে ভোট কর্মীদের জন্য পোস্টাল ব্যালটের সুবিধা থাকছে না বলেই জানা যাচ্ছে।

২০২৪ লোকসভা নির্বাচনে ভোট কর্মীদের ভোট দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে ভোটের দিনের আগেই। জানা গিয়েছে, দ্বিতীয় ট্রেনিংয়েই এই ভাবে ভোট দেওয়া যাবে। নির্দিষ্ট ফেসিলিটেশন সেন্টারে ভোটদানের প্রক্রিয়ার জন্যও আলাদা তিনজন ভোটকর্মীকে রাখা হবে। সেই সঙ্গে ফেসিলিটেশন সেন্টারে পুলিশ, কেন্দ্রীয় বাহিনীও নিরাপত্তার জন্য থাকবে। অর্থাত্‍ নির্দিষ্ট পদ্ধতি মেনে ফেসিলিটেশন সেন্টারে ভোট দিতে পারবে ভোটকর্মীরা।