ভোটের সময় প্রতিদিন সন্দেহজনক লেনদেনের রিপোর্ট দেবে ব্যাঙ্কগুলি, জানালো কমিশন

আজই ঘোষণা হয়ে গেল ২০২৪ লোকসভা নির্বাচনের দিনক্ষণ। আজ বিশেস্ব কিছু বিষয় নিয়ে বিশেষ বক্তব্য করেছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
election bank df.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের নির্বাচন কমিশন শনিবার এই ধরনের প্রথম সিদ্ধান্ত ঘোষণা করেছে যেখানে ব্যাংকগুলিকে দৈনিক এসটিআর অর্থাৎ সন্দেহজনক লেনদেন প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ঘোষণা করেছেন যে, সমস্ত ব্যাংককে সন্দেহজনক লেনদেনের দৈনিক প্রতিবেদন পাঠাতে হবে। অর্থশক্তির প্রভাব কমাতে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে পদক্ষেপ নেবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, “আমরা সচেতন যে বিভিন্ন রাজ্যে ডিফারেনশিয়াল দুর্বলতা রয়েছে। কিছু উপায়ে বৃহত্তর পেশী সমস্যা, বৃহত্তর অর্থ সমস্যা ইত্যাদি এইভাবে, আমাদের সমাধানগুলিও পৃথক। এনপিসিআই, জিএসটি, ব্যাঙ্কের মতো ক্ষমতাপ্রাপ্ত সংস্থা এবং সংস্থাগুলি সন্দেহজনক লেনদেনের উপর নজর রাখবে।”

মদ, নগদ টাকা, বিনামূল্যে মাদক বিতরণ বন্ধ করতে বলবৎ হবে সংস্থা। কিংপিনদের বিরুদ্ধে কঠোর আঘাত, স্পর্শকাতর পণ্য ও বিনামূল্যের অবৈধ বিতরণ ব্যাহত করতে হবে। বেআইনি অনলাইন নগদ হস্তান্তরের উপর কড়া নজরদারি থাকবে। সূর্যাস্তের পর ব্যাংকের গাড়িতে নগদ টাকা না ওঠানামা করা, নন-শিডিউলড চার্টার্ড ফ্লাইটের নজরদারি ও পরিদর্শন করা হবে। নগদ, মদ কিংবা মাদকদ্রব্য প্রবাহের জন্য রুট চার্ট চিহ্নিত করা হয়েছেইএসএমএস- সিজারের জন্য কার্যকর সমন্বয় এবং লাইভ ট্র্যাকিং করা হয়েছে বলে তিনি জানিয়েছেন।