সপ্তম দফায় ৭ দিগ্গজ! হাড্ডাহাড্ডি লড়াইয়ে এই VIP, কাল EVM-এ সিল হবে ভাগ্য

কাল হবে এই ৭ প্রার্থীর মধ্যে ধুন্ধুমার লড়াই।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
votelok

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সপ্তম এবং শেষ ধাপের ভোট ১ জুন অর্থাৎ আগামীকাল অনুষ্ঠিত হবে। ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোট হবে কাল। শেষ পর্যায়ে এনডিএ এবং ইন্ডিয়া জোটের মধ্যে কঠিন প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাশিত। এই পর্যায়ে অনেক অভিজ্ঞদের ভাগ্য ঝুঁকির মধ্যে রয়েছে।

১. নরেন্দ্র মোদী: বিজেপি আবারও বারাণসী লোকসভা কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রার্থী করেছে। তাঁর প্রতিদ্বন্দ্বিতা হবে কংগ্রেসের অজয় ​​রাইয়ের সঙ্গে। ২০১৪ এবং ২০১৯ সালে এখান থেকে লোকসভা নির্বাচনে জিতেছিলেন প্রধানমন্ত্রী মোদী। ২০১৯ সালে অজয় ​​রাই বারাণসীতে তৃতীয় স্থানে ছিলেন।

PM-modi-in-ayodhya

২. কঙ্গনা রানাউত: অভিনেত্রী কঙ্গনা রানাউতকে হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা আসন থেকে টিকিট দিয়েছে বিজেপি। প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিং-এর ছেলে বিক্রমাদিত্য সিংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন কঙ্গনা। বিক্রমাদিত্যও বর্তমানে একজন বিধায়ক। ২০১৯ সালে বিজেপি হিমাচলের ৪টি আসন জিতেছিল।

kanganabjp1

৩. রবি কিষাণ: বিজেপি আবারও ভোজপুরি তারকা রবি কিষানের ওপর আস্থা রেখেছে। তিনি উত্তরপ্রদেশের গোরখপুর লোকসভা আসন থেকে টিকিট পেয়েছেন। তিনি এসপির কাজল নিষাদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৯ সালের নির্বাচনে রবি কিষাণ এখানে ৬০% এর বেশি ভোট পেয়েছিলেন। নির্বাচনে তিনি পরাজিত করেন এসপির রামভুয়াল নিষাদকে।

৪. অভিষেক বন্দ্যোপাধ্যায়: মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো এবং তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই আসনটি তৃণমূলের শক্ত ঘাঁটি বলে মনে করা হয়। এখানে সিপিআই(এম) প্রতীকুর রহমানকে এবং বিজেপি অভিজিৎ দাসকে প্রার্থী করেছে। ২০২৯ সালে অভিষেক বন্দ্যোপাধ্যায় এখানে ৩.২ লক্ষ ভোটের ব্যবধানে জিতেছিলেন।

abhishek bur.jpg

৫. অনুরাগ ঠাকুর: বিজেপি আবারও কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরকে হিমাচল প্রদেশের হামিরপুর আসন থেকে প্রার্থী করেছে। এখান থেকে তাঁর বিরুদ্ধে লড়ছেন কংগ্রেসের সতপাল সিং রায়জাদা। অনুরাগ ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালে এখান থেকে পরপর তিনটি নির্বাচনে জিতেছেন।

৬. মিসা ভারতী: আরজেডি সুপ্রিমো লালু প্রসাদ যাদবের বড় মেয়ে মিসা ভারতী বিহারের পাটলিপুত্র লোকসভা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মিসা ভারতী ২০১৪ এবং ২০১৯ লোকসভা নির্বাচনে এখান থেকে বিজেপির রাম কৃপাল যাদবের কাছে নির্বাচনে হেরেছিলেন।

৭. রবিশঙ্কর প্রসাদ: বিজেপি আবার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে পাটনা সাহিব থেকে টিকিট দিয়েছে। এখানে তিনি ভারতের জোট প্রার্থী আংশুল অভিজিতের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গত লোকসভা নির্বাচনে এখান থেকে অভিনেতা শত্রুঘ্ন সিনহাকে পরাজিত করেছিলেন রবিশঙ্কর প্রসাদ।

 tamacha4.jpeg