মদের ব্যবসায় মন্দা ! কী হল দিল্লির ?

মদ্যপানের জন্য রেকর্ড রয়েছে দিল্লির। অথচ সেই দিল্লির খুচরো মদের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। সিআইএবিসি'র রিপোর্ট বলছে, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে খুচরো মদের ব্যবসায় পতন হয়েছে। 

author-image
Ritika Das
New Update
liquor glass.jpg

ফাইল চিত্র 

নিজস্ব সংবাদদাতা: মদের প্রতি দিল্লিবাসীর ভালোবাসা সর্বজনবিদিত। মদ্যপানের দিক দিয়ে রেকর্ডও গড়েছে রাজধানী। অথচ সেখানে এমন কী হল, যার জন্য খুচরো মদের ব্যবসা একেবারে পড়ে গেল। সম্প্রতি দিল্লিতে খুচরো মদের ব্যবসায় মন্দা দেখা গিয়েছে। 

সিআইএবিসি (Confederation of Indian Alcoholic Beverage Companies) -র তৈরি করা একটি রিপোর্টে দেখা গিয়েছে, ২০২২ সালের এপ্রিল থেকে জুন মাসের তুলনায় বর্তমানে দিল্লিতে খুচরো মদের ব্যবসায় রেকর্ড পতন হয়েছে। সরকারের বাতিল করে দেওয়া আবগারি নীতি পুনরায় চালু করার পর খুচরো মদের ব্যবসায় এই পতন ঘটেছে। 

২০২২ সালের জুলাই মাসে লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা দিল্লির আবগারি দফতরের অনিয়মের জন্য সিবিআই তদন্তের দাবি জানিয়েছিলেন। তারপর দিল্লি সরকার তাদের নতুন আবগারি নীতি প্রত্যাহার করে নেয়। কিন্তু ২০২২ সালের ৩১ আগস্ট দিল্লির সরকার পুনরায় সেই আবগারি নিয়ম চালু করে। ওই একই বছরের ১ সেপ্টেম্বর থেকে রাজধানীতে পুরোনো মদের দোকানগুলি চালু হয়ে যায়। 

Bahaya Alkohol Lebih Besar daripada Manfaatnya - Alodokter

দিল্লিতে ৩৬ শতাংশ হারে মদের বিক্রি বৃদ্ধি পেয়েছিল। কিন্তু আবগারি নীতি পরিবর্তনের ফলে অনেক ব্র্যান্ড পাওয়া যাচ্ছিল না, জানিয়েছে সিআইএবিসি রিপোর্টে। মদের ক্ষেত্রে এই বিক্রির হার বেড়েছিল ২০২২ ও ২০২৩ সালের মধ্যে। কিন্তু আবগারি নীতি পরিবর্তনের ফলে মদ বিক্রির হার কমেছে বলেও মনে করা হচ্ছে।

What Type of Drug is Alcohol? | Steps to Recovery

সিআইএবিসি'র দেওয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালের প্রথম তিন মাসে মদের বিক্রি প্রায় ২৬৩ শতাংশ হারে বেড়েছিল। যা এক নয়া রেকর্ড গড়েছিল। ওই বছর জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসে দিল্লিতে মদের বিক্রি আরও ২৮ শতাংশ বৃদ্ধি পায়। ২০২২ সালের অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসে মদের বিক্রি আরও ১৯ শতাংশ বেড়ে যায়। কিন্তু ২০২৩ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মদের বিক্রি ১৯ শতাংশ থেকে কমে ১৪ শতাংশে নেমে আসে। 

Konsumsi Alkohol Berlebihan Dapat Sebabkan Gagal Hati

একটি সমীক্ষা দেখাচ্ছে, ২০২২-২০২৩-এর প্রথম তিন মাসের মধ্যে আবগারি নীতিতে পরিবর্তন হয়েছে। সেই সময় থেকে খুচরো মদের ব্যবসায় মন্দা দেখা গিয়েছে। সেই সময় থেকে মদের বিক্রি কমেছে এবং ব্যবসার উপর একটি নেতিবাচক প্রভাব পড়েছে।