আর কতদিন ফ্রি রেশন? সমস্যায় না পড়তে চাইলে এখনই পড়ুন

এতদিন ধরে বিনামূল্যে রেশন পরিষেবার সুবিধা নিচ্ছিলেন? খুব তাড়াতাড়ি সেই দিন শেষ হতে চলেছে। হ্যাঁ, এর সময়সীমা সম্পর্কে জেনে নিন এখানে ক্লিক করে।

author-image
Anusmita Bhattacharya
New Update
ration

নিজস্ব সংবাদদাতা: দেশের মানুষের ন্যূনতম যে সকল চাহিদা তার মধ্যে অন্যতম খাদ্য (Food)। এই চাহিদা পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্র সরকার চালু করেছে রেশন ব্যবস্থা। এই ব্যবস্থার মধ্য দিয়ে রেশন কার্ডধারীদের স্বল্প মূল্যে অথবা বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়। কোভিড কাল থেকে কেন্দ্র সরকার সবার জন্য বিনামূল্যে রেশন দিচ্ছে। বর্তমানে সমস্ত রেশন কার্ড উপভোক্তাদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হলেও কার্ডের ক্যাটাগরির ভিত্তিতে খাদ্য সামগ্রির পরিমাণ আলাদা। যে যে ভাগ রাখা হয়েছে সেগুলি হল AAY, PHH, SPHH, PHH ইত্যাদি। তবে কোভিডকালে শুরু হওয়া বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার প্রক্রিয়া আজীবন থাকবে এমন ভাবলে ভুল করছেন। 

কেন্দ্র সরকারের তরফ থেকে বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার জন্য যে শেষ সময়সীমা নির্ধারণ করা হয়েছে তা হল ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। তবে রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা দাবি করছেন যে ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী দেওয়ার সময়সীমা থাকলেও তা পুনরায় বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ হিসাবে তারা ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে এনেছেন। এক্ষেত্রে তাদের যুক্তি হল যে লোকসভা নির্বাচন না হওয়া পর্যন্ত কেন্দ্র কোনভাবেই এই প্রকল্প বন্ধ করে দিতে চাইবে না।

hiren