বিশ্বের দরবারে খাদি শিল্প! সৌজন্যে জি-২০

খাদির কদর বাড়ছে। দেশীয় পোশাকের জনপ্রিয়তা এখন বিশ্বের বাজারও। জি-২০-র দৌলতে বিশ্বের দরবারে আরো একবার সমাদৃত হল খাদি শিল্প।

author-image
Pallabi Sanyal
New Update
12

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : খাদি পোশাকের গুরুত্ব ও চাহিদা কতটা বেড়েছে তা আগেই জাতীয় তাঁত দিবস থেকে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার রাষ্ট্রনেতাদেরও সম্মানিত করা হল খাদির শালে। সৌজন্যে জি-২০ শীর্ষ সম্মেলন। রবিবার রাজঘাটে রাষ্ট্র নেতাদের খাদির শাল উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি-২০-র দৌলতে এখন বিশ্বের দরবারেও পৌঁছে গেল খাদি শিল্প।

G20 Summit 2023: PM Narendra Modi Welcomes UK Counterpart Rishi Sunak,  Justin Trudeau And Other G20 Leaders at Rajghat To Pay Homage to Mahatma  Gandhi (Watch Videos) | LatestLY

G20 Summit: World leaders arrive at Rajghat to pay tribute to Mahatma Gandhi

খাদি গ্রামশিল্প কমিশনের চেয়ারম্যান মনোজ কুমার বলেছেন, "খাদি হল 'আত্মনির্ভর ভারত'-এর প্রতীক। এটি আমাদের সংস্কৃতির একটি অংশ, এবং এটা আমাদের দেশের জন্য গর্বের বিষয় যে আজ খাদি বিদেশী অতিথিদের উপহার দেওয়া হচ্ছে। এই প্রদর্শনীতে খাদির স্টল বিদেশী প্রতিনিধিদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। খাদি গ্রামশিল্পের সমস্ত পণ্য এখানে প্রদর্শন করা হচ্ছে। প্রধানমন্ত্রী খাদির প্রতি সর্বদা বিশেষ ভালবাসা দেখিয়েছেন। সবচেয়ে বেশি মনোযোগ পাচ্ছে খাদি জ্যাকেট এবং কুর্তা। মোদী জ্যাকেট বিদেশী প্রতিনিধিদের মধ্যে খুব বিখ্যাত।  খাদি গ্রাম শিল্পের বিক্রি ১,৩৫,০০০ টাকা ছাড়িয়ে গেছে গত অর্থবছরে।  আমরা ৯ ​​লাখ ৪৫ হাজার লোককে কর্মসংস্থান দিয়েছি। আমরা আগামী বছরে এই রেকর্ডগুলিও ভাঙব।"