বিদেশ সফরে মুখ্যমন্ত্রী!

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার সকালে যুক্তরাষ্ট্র ও কিউবায় আট দিনের সফরে রওনা হয়েছেন।

author-image
Aniruddha Chakraborty
New Update
jhbv

নিজস্ব সংবাদদাতাঃ মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং তাঁর দল আজ সকালে যুক্তরাষ্ট্র ও কিউবায় আট দিনের সফরে রওনা হয়েছেন। পিনারাই বিজয়ন ১০ জুন নিউইয়র্কের টাইম স্কোয়ারের ম্যারিয়ট মারকুইসে লোক কেরালা সভার আঞ্চলিক সম্মেলনের উদ্বোধন করবেন।

স্পিকার এ এন শামসিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থমন্ত্রী কে এন বালাগোপাল, লোক কেরালা বিধানসভার বিশিষ্ট সদস্য, মুখ্য সচিব ভি পি জয় এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

মুখ্যমন্ত্রী ৯ জুন শুক্রবার নিউইয়র্কে ৯/১১ স্মৃতিসৌধ পরিদর্শন করবেন। তিনি জাতিসংঘ সদর দপ্তরও পরিদর্শন করবেন। মুখ্যমন্ত্রী ১১ ই জুন অনুষ্ঠিতব্য বিজনেস ইনভেস্টমেন্ট মিটের উদ্বোধন করবেন। তিনি আমেরিকায় মালয়ালি বিনিয়োগকারী, বিশিষ্ট প্রবাসী মালয়ালী, আইটি বিশেষজ্ঞ, শিক্ষার্থী এবং মহিলা উদ্যোক্তাদের সাথে বৈঠক করবেন। ওই দিন সন্ধ্যায় টাইমস স্কয়ারে এক জনসভায় প্রবাসী সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী।

১২ জুন ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসারের সঙ্গে বৈঠক করবেন তিনি। ১৩ ই জুন মুখ্যমন্ত্রী ব্যক্তিগতভাবে মেরিল্যান্ড বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা পরিদর্শন করবেন এবং বুঝতে পারবেন। ১৪ জুন তিনি হাভানার উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন।

১৫ ও ১৬ জুন হাভানায় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন মুখ্যমন্ত্রী। তিনি বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। মুখ্যমন্ত্রী জোসে মার্টির স্মৃতিসৌধ সহ ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলিও পরিদর্শন করবেন।

এদিকে কেরালার বিরোধী দলগুলো লোক কেরালা সভার আঞ্চলিক বৈঠকে অংশ নিচ্ছে না। নিউ ইয়র্কে মুখ্যমন্ত্রীর সঙ্গে মঞ্চ ভাগ করে নেওয়ার জন্য লোক কেরালা সভার আয়োজকরা তহবিল সংগ্রহ করায় বিরোধীরা সরকারের সমালোচনা করছে।