ভারতীয় স্বাধীনতা সংগ্রামের ভুলে যাওয়া যোদ্ধা- কনকলতা বড়ুয়া

স্বাধীনতা দিবসে আপনি যে মুখগুলিকে স্মরণ করেন তারাই কেবল স্বাধীনতা সংগ্রামে অবদান রাখেন না।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
kanaknew

নিজস্ব সংবাদদাতা: ৭৮তম স্বাধীনতা দিবস আসছে। ১৯৪৭ সালের ১৫ আগস্ট দিনটি ভারতীয় ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা। দিবসটি প্রতি বছর মুক্তিযোদ্ধাদের নেতাদের উদযাপন করে কিন্তু ভুলে যায় এমন কিছু সৈনিকদের যারা নেতৃত্ব দিয়েছিল। অগণিত যোদ্ধা এবং তাদের অটল উৎসর্গ রয়েছে যা মহান মঞ্চে বলা দরকার।

এই নিবন্ধে, আপনি কম পরিচিত যোদ্ধা কনকলতা বড়ুয়ার সম্পর্কে জানবেন যিনি ভারতের স্বাধীনতার লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

কনকলতা বড়ুয়াকে বীরবালা এবং শহীদ (শহীদ) নামেও ডাকা হয়। তিনি একজন ভারতীয় স্বাধীনতা কর্মী এবং এআইএসএফ নেত্রী ছিলেন। মাতৃভূমির প্রতি ভালবাসায় পূর্ণ হৃদয় নিয়ে ১৭ বছর বয়সী কনকলতা আসামের যুবকদের মৃত্যু বাহিনীতে যোগ দিয়েছিলেন। বাহিনী ১৯৪২ সালের ২০ সেপ্টেম্বর আশেপাশের থানায় জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়। এটি করার জন্য বড়ুয়া নিরস্ত্র কৃষকদের একটি দলের নেতৃত্ব দেন। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেবতী মহন সোম মিছিলকে বলেন, তাদের ষড়যন্ত্রের ফলে পুলিশের পক্ষ থেকে ভয়ানক পরিণতি নেমে আসবে। সতর্কতা জারির পর পুলিশ কুচকাওয়াজে গুলি চালালে তখনও তা এগোচ্ছিল। মুকুন্দ কাকোতিকেও গুলি করা হয়েছিল। এদিকে বড়ুয়া গুলিবিদ্ধ হওয়ার পর তিনি যে পতাকাটি ধরেছিলেন তা তুলে নেন কাকোতি। তরুণ নেত্রী বড়ুয়া আত্মাহুতি দেন।