পাকিস্তানে লুকিয়ে খালিস্তানপন্থী নেতা! জারি রেড কর্নার নোটিশ

পাঞ্জাবের কাপুরথালার বাসিন্দা কর্ণবীর সিংয়ের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ আন্তর্জাতিক অপরাধ পুলিশ সংস্থা (ইন্টারপোল) সোমবার নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী বাব্বর খালসা ইন্টারন্যাশনালের সদস্য কর্ণবীর সিংয়ের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে। খালিস্তানি সন্ত্রাসবাদীর জন্য রেড কর্নার নোটিশ জারি করে ইন্টারপোল তাদের ওয়েবসাইট আপডেট করেছে।

গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, সিং পাকিস্তানে লুকিয়ে ছিলেন এবং খালিস্তানপন্থী সন্ত্রাসবাদী গোষ্ঠী বাব্বর খালসা ইন্টারন্যাশনালের সদস্য ছিলেন। ইন্টারপোলের পোর্টাল অনুযায়ী, ৩৮ বছর বয়সী কর্ণবীর সিংয়ের শিকড় পাঞ্জাবের কাপুরথালা জেলায়। ইন্টারপোলের মতে, সিং অপরাধমূলক ষড়যন্ত্র, হত্যা, অস্ত্র আইন এবং বিস্ফোরক পদার্থ আইন সম্পর্কিত অপরাধ, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য তহবিল সংগ্রহ, ষড়যন্ত্র এবং একটি সন্ত্রাসী দল বা সংগঠনের সদস্য হওয়ার জন্য ভারতে ওয়ান্টেড।

রেড কর্নার নোটিশ হলো ইন্টারপোলের সদস্য দেশগুলোর আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের কাছে প্রত্যর্পণ, আত্মসমর্পণ বা অনুরূপ আইনি প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত কোনো ব্যক্তিকে খুঁজে বের করে সাময়িকভাবে আটক রাখার অনুরোধ। এর আগে ইন্টারপোল বিদেশে বসবাসরত গ্যাংস্টার হিমাংশু ওরফে ভাউয়ের বিরুদ্ধে সমস্ত সদস্য দেশকে রেড নোটিশ জারি করেছিল।

হরিয়ানা পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, রোহতক পুলিশ মোস্ট ওয়ান্টেড অভিযুক্তের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করতে সক্ষম হয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারতের হাত রয়েছে বলে দাবি করার পর নয়াদিল্লি ও অটোয়ার মধ্যে কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে খালিস্তানপন্থী নেতার বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করা হয়েছে। নয়াদিল্লি এই অভিযোগকে 'অযৌক্তিক' এবং 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে প্রত্যাখ্যান করেছে।