'ভারত গণতন্ত্রের জননী'

৭৭ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মুর্মু জোর দিয়ে বলেন যে আমরা প্রত্যেকে সমান নাগরিক, আমাদের প্রত্যেকের এই ভূমিতে সমান সুযোগ, সমান অধিকার এবং সমান কর্তব্য রয়েছে।

author-image
Aniruddha Chakraborty
New Update
,ন্মন

FILE PIC

নিজস্ব সংবাদদাতাঃ ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার বলেন, 'ভারত গণতন্ত্রের জননী এবং দেশের সত্য ও অহিংসার উজ্জ্বল দৃষ্টান্ত বিশ্বজুড়ে অনেক রাজনৈতিক সংগ্রামে সফলভাবে প্রয়োগ করা হয়েছে।'

রাষ্ট্রপতি বলেন, "ভারতের প্রাচীন কাল থেকেই তৃণমূল পর্যায়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো কাজ করছে, কিন্তু দীর্ঘ বছরের ঔপনিবেশিক শাসন তাদের নিশ্চিহ্ন করে দিয়েছে। ১৯৪৭ সালের ১৫ আগস্ট জাতি জেগে ওঠে এক নতুন ভোরে। আমরা কেবল বিদেশী শাসন থেকে স্বাধীনতা অর্জন করিনি, আমাদের ভাগ্য পুনরায় লেখার স্বাধীনতাও পেয়েছি।" 

তিনি বলেন, "আমাদের স্বাধীনতার সঙ্গে সঙ্গে বিদেশী শাসকদের অনেক উপনিবেশ থেকে সরে যাওয়ার যুগ শুরু হয়েছিল এবং উপনিবেশবাদ তার শেষের কাছাকাছি চলে এসেছিল। আমাদের স্বাধীনতা সংগ্রামের বিশেষত্ব কেবল এই নয় যে এর উদ্দেশ্য অর্জন করা হয়েছিল, বরং এটি কীভাবে লড়াই করা হয়েছিল তাও। মহাত্মা গান্ধীর নেতৃত্বে এবং অসাধারণ দূরদর্শী নেতাদের গ্যালাক্সির অধীনে, আমাদের জাতীয় আন্দোলন একটি অনন্য আদর্শের দ্বারা প্রাণবন্ত হয়েছিল। গান্ধীজি এবং অন্যান্যরা ভারতের আত্মাকে পুনরুজ্জীবিত করেছিলেন এবং জাতিকে তার সভ্যতার মূল্যবোধগুলো পুনরায় আবিষ্কার করতে সহায়তা করেছিলেন।"