ভারত বিশ্বকে অনুপ্রাণিত করেছে!

এই বছর ভারত জি-২০ আয়োজনের বিষয়ে এস জয়শঙ্কর বলেন, 'ভারতের সভাপতিত্ব ভিন্ন।'

author-image
Aniruddha Chakraborty
New Update
কজনব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ দিল্লিতে জি-২০ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনে চন্দ্রযান-৩-এর অবতরণের অভিজ্ঞতার কথা স্মরণ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, 'ভারত বিশ্বকে অনুপ্রাণিত করেছে।' দিল্লি বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে জয়শঙ্কর মহামারীর সময় ভারতের সাফল্যের কথাও তুলে ধরেন এবং বলেন যে ভারত বেশ কয়েকটি দেশকে ভ্যাকসিন সরবরাহ করে সহায়তা করেছে।

তিনি বলেন, "ব্রিকস শীর্ষ সম্মেলনে আমরা শারীরিকভাবে সেখানে (দক্ষিণ আফ্রিকা) উপস্থিত ছিলাম, মানসিকভাবে আমরা বেঙ্গালুরুতে ছিলাম। আমরা সরাসরি অবতরণ দেখার জন্য সম্মেলনের মাঝখানে বিরতি নিয়েছিলাম। ওই দিন সন্ধ্যায় শীর্ষ সম্মেলনে আলোচনার একটাই বিষয় ছিল, তা হল চন্দ্রযান-৩-এর অবতরণ।"

তিনি আরও বলেন, "আমার জন্য সবচেয়ে বড় তৃপ্তির বিষয় হল, ভারত এটা করেছে, এশিয়া, ল্যাটিন আমেরিকা ও আফ্রিকার দেশগুলোর নেতারা অনুপ্রাণিত বোধ করছেন। আমরা যা করছি তা বিশ্বের কাছে প্রাসঙ্গিক।" 

ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেন, "আমরা আন্তর্জাতিক সৌর জোটের মাধ্যমে সৌরশক্তি সম্পর্কে বিশ্বের চিন্তাভাবনা বদলে দিয়েছি। আজ আমরা আন্তর্জাতিক মিলেট বর্ষের মাধ্যমে বিশ্বের খাদ্যাভ্যাস পরিবর্তন করার চেষ্টা করছি। আমরা দুর্যোগ মোকাবেলার একটি জোটের মাধ্যমে একটি সম্মিলিত উপায় তৈরি করেছি। এটি একটি জায়গা, একটি দেশ, যা আজ দায়িত্বশীল হিসাবে দেখা হয়, যা উদ্ভাবনী হিসাবে দেখা হয়, যা প্রকৃতপক্ষে বৈশ্বিক অগ্রগতি চালিত হিসাবে দেখা হয়  সুতরাং আমি খুব আত্মবিশ্বাসী যে একদিন যখন আপনারা সবাই পিছনে ফিরে তাকাবেন, তখন আপনারা সবাই ২০২৩ সালকে ভারতের জন্য একটি বড় বছর হিসাবে মনে রাখবেন, এমন একটি বছর হিসাবে যখন আমাদের জি-২০ সভাপতিত্ব আমাদের বিশ্বের মানচিত্রে একটি ভিন্ন স্থানে নিয়ে যাবে।"