ভারতের প্রথম ইঞ্জিন-বিহীন ট্রেন, রাজধানী এবং শতাব্দীকে পিছনে ফেলে দেবে

ইঞ্জিনের অনুপস্থিতির অর্থ এই নয় যে এটি ধীর।

author-image
Anusmita Bhattacharya
New Update
Train

নিজস্ব সংবাদদাতা:আপনি ভাবতে পারেন কিভাবে একটি ট্রেন ইঞ্জিন ছাড়া চলতে পারে? ইঞ্জিনের শব্দ এবং ধোঁয়া ছাড়া একটি ট্রেন কল্পনা করা কঠিন, কিন্তু ভারতে সত্যিই একটি ট্রেন ছাড়াই চলছে। শুধু দ্রুতগতিতেই নয়, চাহিদার দিক থেকে অন্য অনেক ট্রেনকে ছাড়িয়ে এই ট্রেনটি ব্যাপক জনপ্রিয়তাও পেয়েছে। ভারতের প্রথম ইঞ্জিন-বিহীন ট্রেন হওয়া সত্ত্বেও, এই ট্রেনের চাহিদা এত বেশি যে প্রতিটি রাজ্য এটি চায়।

ট্রায়াল চালানোর সময়, ট্রেনটির গতি ছিল 183 কিমি/ঘন্টা, কিন্তু ট্র্যাকের সীমাবদ্ধতার কারণে, এটি বর্তমানে 160 কিমি/ঘন্টা সর্বোচ্চ গতিতে চলে, যা এটিকে দেশের দ্রুততম ট্রেনে পরিণত করেছে। না, ইঞ্জিনের অনুপস্থিতির অর্থ এই নয় যে এটি ধীর। প্রকৃতপক্ষে, ইঞ্জিনবিহীন এই ট্রেনটি এমনকি রাজধানী এবং শতাব্দী এক্সপ্রেস ট্রেনের চেয়েও দ্রুত। এই উচ্চ-গতির, ইঞ্জিন-হীন ট্রেনটি হল বন্দে ভারত এক্সপ্রেস, যা ট্রেন 18 নামেও পরিচিত। প্রাথমিকভাবে ট্রেন 18 নামে পরিচিত, এটি বন্দে ভারত এক্সপ্রেস নামে জনপ্রিয়তা লাভ করে। এই সেমি-হাই-স্পিড ট্রেনটি ভ্রমণকারীদের মধ্যে একটি প্রিয় হয়ে উঠেছে, এবং আপনি হয়তো ইতিমধ্যেই এটিতে ভ্রমণ করেছেন যে এটির কোনো ইঞ্জিন নেই।

বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় এবং চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে (ICF) নির্মিত। এটি একটি পৃথক ইঞ্জিনবিহীন ভারতের প্রথম ট্রেন, ঐতিহ্যবাহী ট্রেনগুলির বিপরীতে যার বগিতে একটি পৃথক ইঞ্জিনের কোচ থাকে। পরিবর্তে, ট্রেন 18-এর একটি ইন্টিগ্রেটেড ইঞ্জিন রয়েছে, বুলেট ট্রেন বা মেট্রো ট্রেনের মতো, যেটি গাড়ির মধ্যেই তৈরি। একটি পৃথক ইঞ্জিনের অনুপস্থিতি ট্রেনটিকে উচ্চ গতি অর্জন করতে দেয়। ইঞ্জিন-বিহীন বৈদ্যুতিক ট্রেনের পুরো সিস্টেমটি ক্যারেজে একত্রিত করা হয়েছে। অপারেশনাল নিরাপত্তার জন্য, দুইজন লোকোমোটিভ পাইলট ট্রেনে উপস্থিত থাকে। যদিও বন্দে ভারত এক্সপ্রেসের সর্বোচ্চ গতি 180 কিমি/ঘন্টা, নিরাপত্তার কারণে এটি বর্তমানে 130 কিমি/ঘন্টা গতিতে চলে।

এই বৈপ্লবিক নকশার সাথে, বন্দে ভারত এক্সপ্রেস রেল পরিবহনের জগতে একটি নতুন মানদণ্ড স্থাপন করেছে।