ইন্দো-প্যাসিফিক! কোন বিষয়ের ওপর জোর দিচ্ছে ভারত? জানালেন সেনাপ্রধান

ভারতীয় সেনাবাহিনীর আধিকারিকদের মতে, সেনাপ্রধান নিজ নিজ সেনাবাহিনীর মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করতে তাদের সাথে পৃথকভাবে মতবিনিময় করেছেন।

author-image
Pallabi Sanyal
New Update
োে



নিজস্ব সংবাদদাতা : দিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে ১৩তম ইন্দো-প্যাসিফিক আর্মিস চিফস কনফারেন্স। ইন্দো-প্যাসিফিকের জন্য ভারতের দৃষ্টিভঙ্গি বিরোধের শান্তিপূর্ণ সমাধান, শক্তির ব্যবহার এড়ানো এবং আন্তর্জাতিক আইন মেনে চলার উপর জোর দেয় বলে জানালেন সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। তিনি বলেন, "আমাদের স্থলবাহিনীর মধ্যে সহযোগিতা হল দেশগুলির সশস্ত্র বাহিনীর উপাদানগুলির মধ্যে দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সম্পৃক্ততার মাধ্যমে যৌথ প্রতিক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই বছরের অনুষ্ঠানের থিম শান্তির জন্য একসাথে, শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা। ইন্দো-প্যাসিফিক অঞ্চল একটি সুরক্ষিত, স্থিতিশীল, বিনামূল্যে উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক ইন্দো-প্যাসিফিকের ধারণার সাথে গভীরভাবে অনুরণিত হয় যা সমস্ত জাতির বৃদ্ধির সুযোগ প্রদান করে।"

সেনাপ্রধান আরও উল্লেখ করেছেন, ''আমাদের আলোচনার কেন্দ্রীয় বিষয়বস্তু শান্তি, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখা। আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয়েছি তা সীমান্ত অতিক্রম করে এবং তাদের প্রতি আমাদের প্রতিক্রিয়া অবশ্যই এটিকে ফ্যাক্টর করতে হবে"। "যদিও দেশগুলির প্রচেষ্টাগুলি একটি মুক্ত ইন্দো-প্যাসিফিকের দিকে রূপান্তরিত হচ্ছে, তবুও আমরা আন্তঃরাজ্য প্রতিযোগিতা এবং প্রতিযোগিতার প্রকাশ প্রত্যক্ষ করছি," সেনাপ্রধান যোগ করেছেন।ইন্দো-প্যাসিফিকের গুরুত্বের উপর জোর দিয়ে জেনারেল পান্ডে বলেন, এই অঞ্চলটি নিছক জাতিগুলির সংকলন নয় বরং এটি পরস্পর নির্ভরতার একটি জাল। "আমরা আস্থা তৈরি এবং সহযোগিতা জোরদার করার লক্ষ্য রাখছি," বলেও তিনি জানিয়েছেন।