৩ দিন কাঁপিয়ে দেবে বৃষ্টি! জ্যাকেট, সোয়েটার বের করুন

আগামী তিনদিন এমন বৃষ্টি হবে যে আপনাকে ঠান্ডায় কাঁপিয়ে দিতে পারে রীতিমত। গোটা ভারতজুড়ে বেশ কিছু অংশে এই নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। আগে থেকে সতর্ক থাকতে এখানে ক্লিক করুন।

author-image
Anusmita Bhattacharya
New Update
raindeath

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: উৎসবের মরশুম আসতে না আসতেই আমূল পাল্টে যাচ্ছে গোটা দেশের আবহাওয়া। আইএমডি-র পূর্বাভাস অনুযায়ী, বর্ষা যেতে না যেতেই হাজির হচ্ছে মরসুমের প্রথম তীব্র পশ্চিমী ঝঞ্ঝা।আগামী ১৭ অক্টোবর পর্যন্ত উত্তর-পশ্চিম ও মধ্য ভারত প্রভাবিত হবে হবে এই পশ্চিমী ঝঞ্ঝার ফলে। ভারতের হিমাচল প্রদেশ, লাদাখ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, উত্তর প্রদেশ, পঞ্জাব এবং দিল্লির মতো বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি, বজ্রপাত এবং তুষারপাত হতে পারে। একটি তীব্র পশ্চিমী ঝঞ্ঝার কারণে আগামী দুই থেকে তিন দিনের মধ্যে বিরাট বদল দেখা দেবে আবহাওয়ায়। ভারতের আবহাওয়া বিভাগ শনিবার ১৭ অক্টোবর পর্যন্ত উত্তরের বেশ কিছু পার্বত্য রাজ্যে ভারী বৃষ্টি ও তুষারপাতের সতর্কতা জারি করে দিয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে যে এবার এটিই এই মরশুমের প্রথম তীব্র শক্তিসম্পন্ন পশ্চিমী ঝঞ্ঝা হতে চলেছে এবং এটি আগামী ১৭ অক্টোবর পর্যন্ত উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে জারি থাকবে। ১৬ অক্টোবর পর্যন্ত তামিলনাড়ু, কেরল এবং লাক্ষাদ্বীপে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। একটি ঘূর্ণাবর্ত দক্ষিণ তামিলনাড়ু এবং নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরের আশেপাশে রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মধ্য পাকিস্তান এবং প্রতিবেশী অঞ্চলে একটি ঘূর্ণিঝড় সঞ্চালন দেখা দিচ্ছে। ১৫ অক্টোবর একটি নতুন পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে মিশে যেতে পারে এবার। উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টিপাত হতে পারে আগামী কয়েকদিন। পশ্চিমী ঝঞ্ঝার জেরে ১৬ অক্টোবর পঞ্জাবেও ভারী বৃষ্টি হতে পারে এবার। একইসময়ে জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিম উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং রাজস্থানের কিছু অংশে ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হতে পারে। হিমালয় থেকে শুষ্ক উত্তর-পশ্চিমী বাতাস পশ্চিমী ঝঞ্ঝা অতিক্রম করার পরে নিম্ন ট্রপোস্ফিয়ারিক স্তরে উত্তর-পশ্চিম ভারতে থাকবে। এর ফলে এই অঞ্চলে ১৭ অক্টোবর থেকে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি কমে যেতে পারে।

১৫ অক্টোবর রাজস্থানের বিচ্ছিন্ন জায়গায় যেমন জয়সলমের, বিকানের, ফলোদি, গঙ্গানগর, হনুমানগড় এবং চুরুতে হালকা বৃষ্টি হতে পারে, এমনটাই অনুমান করছে হাওয়া অফিস। ১৮ অক্টোবর পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে হালকা ও মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। গোয়া এবং মহারাষ্ট্রে ১৬ অক্টোবর পর্যন্ত বজ্রপাত-সহ আরও এক দফা বৃষ্টি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। স্থানীয় মানুষজনকে যানজট ও জলমগ্ন রাস্তা নিয়ে সতর্ক হতে পরামর্শ দেওয়া হয়েছে। বজ্রপাত নিয়েও সতর্ক করা হয়েছে।

hire