আজ নজর এক দিকেই, কী হতে চলেছে সুপ্রিম কোর্টে

সিবিআইয়ের তদন্তের অগ্রগতির রিপোর্ট কি মুখবন্ধ খামেই বন্দি থাকবে?

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
supremee.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: আরজি কর হাসপাতালের চিকিৎসক তরুণীর খুন ও ধর্ষণের তদন্তের অগ্রগতি সম্পর্কে সিবিআই কী জানাবে? সিবিআই-ও কি কলকাতা পুলিশের মতোই বলবে মাত্র এক জনই খুন-ধর্ষণে জড়িত? না কি আরও কিছু নাম উঠে আসবে? কলকাতা পুলিশের বিরুদ্ধে কি তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ তুলবে সিবিআই? সিবিআইয়ের তদন্তের অগ্রগতির রিপোর্ট কি মুখবন্ধ খামেই বন্দি থাকবে? না কি তার কিছুটা প্রকাশ্যে আসবে?

এই সব প্রশ্ন নিয়ে সোমবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির জন্য অধীর আগ্রহে অপেক্ষা- শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গ নয়, গোটা দেশই যেন এই শুনানির দিকে চেয়ে রয়েছে। সকলের একটাই প্রশ্ন, সোমবার কখন শুনানি শুরু হবে? ইউটিউবে সরাসরি শুনানি দেখা যাবে তো? সুপ্রিম কোর্টের মামলার তালিকা অনুযায়ী সকাল সাড়ে দশটায় প্রধান বিচারপতির এজলাসে সবার প্রথমে আরজি কর মামলার শুনানি হওয়ার কথা।

supreme court hearing
File Picture

সুপ্রিম কোর্টের শুনানি হওয়ার আগে রবিবার গোটা দেশের বিভিন্ন শহরের সঙ্গে বিশ্বের ১৩০টিরও বেশি শহরে বিচার চেয়ে মানুষ রাস্তায় নেমেছেন। চিকিৎসক সংগঠনগুলি দেখতে চাইছে, সুপ্রিম কোর্ট কি সোমবার আরজি কর হাসপাতালের আর্থিক দুর্নীতি ও চিকিতসক-তরুণীর মৃত্যুর যোগসূত্র নিয়ে সিবিআইয়ের সামনে প্রশ্ন তুলবে?

আরজি কর হাসপাতালে চিকিৎসক তরুণীর মৃত্যুর পরে গোটা দেশে ডাক্তারদের ধর্মঘট শুরু হওয়ায় সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত ভাবে মামলা শুরু করেছিল। গত ২০ আগস্ট প্রথম দিনের শুনানিতেই প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় হাসপাতালে ডাক্তারদের নিরাপত্তা বাড়াতে জাতীয় টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দিয়েছিলেন। কেন্দ্র ও রাজ্য মিলে অবিলম্বে কিছু পদক্ষেপ করার কথা বলেন তিনি। আরজি করে কেন্দ্রীয় বাহিনী সিআইএসএফ মোতায়েনেরও নির্দেশ দেন। গত সপ্তাহে CISF মোতায়েন নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলে আদালত অবমাননার প্রক্রিয়া শুরু করার দাবি তুলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এনিয়ে সোমবার সুপ্রিম কোর্ট নরেন্দ্র মোদি সরকার বনাম মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সংঘাত দেখা দিতে পারে।

rg kar
File Picture

সুপ্রিম কোর্ট সিবিআইয়ের কাছে খুন-ধর্ষণের ঘটনায় তদন্তের অগ্রগতি এবং আরজি করে ভাঙচুরের ঘটনায় কলকাতা পুলিশের কাছে তদন্তের অগ্রগতির রিপোর্ট চেয়েছিল। গত ২২ আগস্ট সেই রিপোর্টের ভিত্তিতে কলকাতা পুলিশ তথা রাজ্য প্রশাসনকে এফআইআর দায়ের হওয়ায় দেরি ও সন্দীপ ঘোষকে অন্য হাসপাতালে বহাল করার উদ্যোগ নিয়ে সুপ্রিম কোর্টে কঠিন প্রশ্নের মুখে পড়তে হয়েছিল। দুই তদন্তকারী সংস্থাই আগামীকাল ফের তদন্তের অগ্রগতির কথা জানাবে। সোমবার সুপ্রিম কোর্ট তদন্ত সম্পর্কে কোনও নির্দেশ দেয় কি না এখন সেটাই দেখার।  

Adddd