ডিজিটাল ইন্ডিয়া: প্রযুক্তি কীভাবে দেশকে বদলে দিচ্ছে

ডিজিটাল ইন্ডিয়া এগিয়ে দিচ্ছে ভারতকে বিশ্বের দোরগোড়ায়।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
dig

নিজস্ব সংবাদদাতা: ডিজিটাল প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনে ধীরে ধীরে যেন ক্রমশই প্রাসঙ্গিক হয়ে উঠছে। একবিংশ শতাব্দীতে উদ্ভাবনের সম্ভাবনা সূচকীয় হারে বৃদ্ধি পাচ্ছে এর দৌলতে। এই ডিজিটাল রূপান্তরের সম্মুখভাগে রয়েছে ভারত, যার উচ্চতর ডিজিটাল ইন্ডিয়া মিশন রয়েছে, যা দেশের সার্বিক উন্নয়নের জন্য প্রযুক্তি ব্যবহার করতে চায়। সরকারের এই কর্মসূচির লক্ষ্য একটি জ্ঞানমূলক অর্থনীতি এবং একটি সমাজ তৈরি করা যা প্রযুক্তির মাধ্যমে আরও সংযুক্ত হতে পারে। ডিজিটাল ইন্ডিয়া প্ল্যানের বেশ কিছু সুবিধা রয়েছে।

দেশের সমস্ত অংশ প্রযুক্তিগত অগ্রগতির সুফল পেতে পারে তা নিশ্চিত করার মাধ্যমে, ডিজিটাল ইন্ডিয়া সকলের কাছে গ্রহণযোগ্য প্রবৃদ্ধিকে প্রচার করে। এমনকি সবচেয়ে দুর্গম এলাকায় তথ্য, পরিষেবা এবং সুযোগের গ্রহণযোগ্যতা থাকবে এই উদ্যোগের ডিজিটাল ব্যবধান করার প্রচেষ্টা এখনও জারি আছে।

আধুনিক ডিজিটাল বিশ্বে সফল হওয়ার জন্য ভারতের সমস্ত বাসিন্দা যাতে এর ব্যবহারে সক্ষম হয় তা নিশ্চিত করার জন্য, ডিজিটাল ইন্ডিয়া মিশন সক্রিয়ভাবে ডিজিটাল সাক্ষরতা এবং শিক্ষা বৃদ্ধির জন্য কাজ করছে। শিক্ষা, প্রশিক্ষণ, এবং ইন্টারনেট সংস্থানগুলির জন্য এটি প্রদান করে একটি ভাল জ্ঞাত এবং যোগ্য কর্মীবাহিনী। উদ্ভাবন এবং উদ্যোক্তা অর্থনৈতিক প্রবৃদ্ধির দুটি প্রধান চালিকাশক্তি, যা ডিজিটালাইজেশন দ্বারা চালিত হয়। ডিজিটাল পরিবেশের কারণে প্রযুক্তি, ই-কমার্স এবং ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রিতে চাকরি বিশেষভাবে ঘটছে। এই কারণে, দেশের অর্থনীতি সামগ্রিকভাবে বৃদ্ধি পায়।

সমসাময়িক সুবিধার সাথে দক্ষ নগর পরিকল্পনাকে একত্রিত করে "স্মার্ট শহর" তৈরি করা ভারতের ডিজিটাল মিশনের একটি অংশ। তাদের জনসাধারণের পরিষেবা, পরিবহন নেটওয়ার্ক এবং অবকাঠামোতে প্রযুক্তিকে একীভূত করার মাধ্যমে, "স্মার্ট শহরগুলি" বাসিন্দাদের জন্য আরও টেকসই এবং মনোরম শহরচিত্র প্রদান করে।