৩% DA বৃদ্ধি! সরকারি কর্মীদের বেতন কত হচ্ছে?

কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা নিয়ে বড় খবর। ঠিক কতটা রাখতে পারে ভাতা? ভাতা বাড়লে বেতন কতটা বৃদ্ধি পাবে সেই তথ্য দেওয়া হল। ক্লিক করুন এখানে।

author-image
Anusmita Bhattacharya
New Update
500money

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দেশে লাগাতার সবজির দাম বৃদ্ধি পাওয়ায় জনগণের মাসিক বাজেটে টান পড়ছে। অন্যদিকে মূল্যস্ফীতির কারণে মহার্ঘ্য ভাতা বাড়ানোর চাপ পড়ছে সরকারের উপর। এবার জানা গেল যে এই ভাতা ৩ শতাংশ বাড়ানো হতে পারে। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা ১ জুলাই, ২০২৩ থেকে এই বৃদ্ধির উপহার পেয়ে যাবেন। তবে এখন পর্যন্ত বাড়ানোর ঘোষণা করা হয়নি কেন্দ্রীয় সরকারের তরফে।

মোদী সরকার তার কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বাড়ালে তা হবে ৪৫ শতাংশ। উল্লেখ্য, সরকার জানুয়ারি এবং জুলাই মাসে ২ বার ডিএ এবং ডিআর বৃদ্ধি করে কর্মীদের কথা ভেবে। এই বৃদ্ধি শ্রম মন্ত্রক দ্বারা প্রতি মাসে প্রকাশিত AICPI তথ্যের উপর নির্ভর করে। ৬ মাসের তথ্য পর্যালোচনা করে ডিএ এবং ডিআর বৃদ্ধি করা হয়। সপ্তম বেতন কমিশনে বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৪২ শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়া হচ্ছে। এদিকে, পেনশনভোগীদেরও ডিআর ৪২ শতাংশ দেওয়া হয়। এবার আশা করা হচ্ছে যে রাখি বন্ধন এবং দীপাবলির মধ্যে যে কোনও একটা সময়ে ডিএ এবং ডিআর বৃদ্ধির ঘোষণা করতে পারে মোদী সরকার। এই বৃদ্ধির ফলে কেন্দ্রের ১ কোটি কর্মচারী ও পেনশনভোগী উপকৃত হবেন।

এবার প্রশ্ন হচ্ছে যে বেতন কত বাড়বে? কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৩ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে আশা করা যাচ্ছে। এই পরিস্থিতিতে যদি একজন কর্মচারীর মূল বেতন ১৮,০০০ টাকা হয়, তবে ৪৫% ডিএ অনুযায়ী বেতন প্রায় ১০,০০০ টাকা বৃদ্ধি পেয়ে যাবে। এর বাইরে কেন্দ্রীয় সরকার এইচআর বৃদ্ধির বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে বলে জানা গেছে। তাই সেই অনুযায়ী কর্মচারীদের বেতন বাম্পার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ৩১ জুলাই প্রকাশিত AICPI তথ্য অনুসারে, কর্মচারীদের মহার্ঘ্য ভাতা ৪ শতাংশ বৃদ্ধির দাবি করা হচ্ছে। যদিও সরকার বৃদ্ধি করতে চাইছে ৩ শতাংশ।