শক্তি বাড়ল শরিকদের, অভিজ্ঞতা-নবীনের মিশেলে সেজে উঠল মোদীর নতুন মন্ত্রিসভা!

অভিজ্ঞতা ও নবীনের মিশেলে দেশকে এগিয়ে নিয়ে যেতে নতুন মন্ত্রিসভা গড়লেন নরেন্দ্র মোদী।

author-image
Aniruddha Chakraborty
New Update
,মন

নিজস্ব সংবাদদাতাঃ রবিবার তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। আর তাঁর নেতৃত্বে কেন্দ্রে ফের সরকার গঠন করল এনডিএ। জোটসঙ্গীদের নিয়ে গড়া নতুন মন্ত্রিসভার সদস্যরাও রবিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নিলেন। এবারের মন্ত্রিসভায় যেমন অভিজ্ঞরা রয়েছেন। তেমনই প্রথমবার মন্ত্রিসভায় জায়গা পাওয়া সাংসদও রয়েছেন। জোটসঙ্গীদের নিয়ে সেজে উঠল মোদীর নতুন মন্ত্রিসভা। রবিবার রাষ্ট্রপতি ভবনে শপথ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ছাড়া আরও ৭১ জন এদিন শপথ নেন। এর মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন। ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। আর ৩৬ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন। 

;,ম

২৪টি রাজ্যের প্রতিনিধি জায়গা পেলেন মোদীর মন্ত্রিসভায়। সমাজের সব স্তরের প্রতিনিধিই রয়েছেন। মোদীর মন্ত্রিসভায় জায়গা পেলেন ২৭ জন ওবিসি সাংসদ, ১০ জন তফসিলি জাতি, ৫ জন তফসিলি উপজাতি এবং ৫ জন সংখ্যালঘু রয়েছেন নবগঠিত মন্ত্রিসভায়।

বিজেপির জোটসঙ্গীদের মধ্যে ১১ জন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। মন্ত্রিসভায় অভিজ্ঞতার উপরে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। মন্ত্রিসভায় এমন ৪৩ জন রয়েছেন যাঁরা তিন বা তার বেশিবার সাংসদ নির্বাচিত হয়েছেন। এমনকি, ৩৯ জন এর আগেও মন্ত্রী ছিলেন। ৭ জন প্রাক্তন মুখ্যমন্ত্রী রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রিসভায়। ৩৪ জন আগে বিধায়কও ছিলেন। প্রতিমন্ত্রী হিসেবে আগে দায়িত্ব পালন করেছেন ২৩ জন। সবমিলিয়ে অভিজ্ঞতা ও নবীনের মিশেলে দেশকে এগিয়ে নিয়ে যেতে নতুন মন্ত্রিসভা গড়লেন নরেন্দ্র মোদী।

এদিন, এনডিএ-র ছোট শরিক দলগুলোর মধ্যে, কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে সবার প্রথমে শপথ নেন জনতা দল (ধর্মনিরপেক্ষ)-র নেতা তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। এনডিএ-তে বিজেপির শরিকদের মধ্যে দ্বিতীয় নেতা হিসেবে শপথ নেন আরও একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী। হিন্দুস্তানি আওয়াম মোর্চা (ধর্মনিরপেক্ষ)-র নেতা তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি। জেডি(এস) যেখানে এবারের নির্বাচনে মাত্র দুটি আসন জিতেছে, সেখানে জিতন রাম মাঝি তাঁর দলের একমাত্র সাংসদ।

একটি-দুটি আসন জেতা শরিকরাও যেখানে এতটা গুরুত্ব পেয়েছে, সেখানে নীতিশ কুমারের জনতা দল(ইউনাইটেড) এবং চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টির যে আলাদা গুরুত্ব থাকবে, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। জেডি (ইউ) এবং টিডিপি যথাক্রমে ১২ ও ১৬টি আসন জিতে, এনডিএ-র দুই অন্যতম প্রধান শরিকে পরিণত হয়েছে। জেডি (ইউ) থেকে রাজীব রঞ্জন সিং ওরফে লালন সিং এবং টিডিপি থেকে রামমোহন নাইডু পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। ৩৬ বছরের রামমোহন নাইডু দেশের ইতিহাসের সর্বকণিষ্ঠ কেন্দ্রীয় মন্ত্রী হয়ে রেকর্জ করেছেন। এছাড়া, বিজেপির শরিকদের মধ্যে আরও যারা যারা এদিন মন্ত্রিসভায় জায়গা পেলেন, তাঁরা হলেন এলজেপি (রাম বিলাস)-এর চিরাগ পাসওয়ান এবং রাষ্ট্রীয় লোক দলের জয়ন্ত চৌধুরী।

Add 1