আপনি সুরক্ষিত তো! বড় হামলার মুখে তাজ

বড় সাইবার হামলার শিকার তাজ হোটেল। জানা গিয়েছে, ছয় বছরের ১৫ লক্ষ গ্রাহকদের তথ্য হ্যাকারদের হাতে চলে গিয়েছে। এই তথ্য ফিরে পেতে বিপুল অঙ্কের টাকার দাবি করছে হ্যাকাররা।

author-image
Tamalika Chakraborty
New Update
taj hotels .jpg

নিজস্ব সংবাদদাতা: বড় সাইবার হামলার মুখে তাজ হোটেল গ্রুপ। তাজ হোটেলের ১৫ লক্ষ গ্রাহকের তথ্য চুরি করা হয়েছে বলে হ্যাকাররা দাবি করেছে। তারা সেই তথ্য উদ্ধার করতে বেশ কিছু শর্ত রেখেছে। বিপাকে টাটা গোষ্ঠীর তাজ হোটেল গ্রুপ। 

জানা গিয়েছে, ৫ নভেম্বর তাজ হোটেল গ্রুপ একটা বড় সাইবার হামলার মুখে পড়ে। সেখানে প্রায় ১৫ লক্ষ গ্রাহকের তথ্য রয়েছে বলে হ্যাকারদের তরফে দাবি করা হয়েছে।  সেই তথ্য ফেরত পেতে মালিক পক্ষকে বিপুল অঙ্কের অর্থ দাবি করা হয়েছে। তার সঙ্গে হ্যাকাররা তিনটি শর্ত রেখেছে। তথ্য ফেরত পেতে হোটেল কর্তৃপক্ষের কাছে হ্যাকাররা পাঁচ হাজার মার্কিন ডলার দাবি করেছে। তবে এই খবরে চিন্তার কোনও কারণ নেই বলেই তাজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে। তারা জানিয়েছে, হোটেলের সমস্ত গ্রাহকের তথ্য নিরাপদ রয়েছে। এই বিষয়ে হোটেলের নিরাপত্তা আধিকারিকরা তদন্ত শুরু করেছে। দেশের নিরাপত্তা বিভাগকেও এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। 

জানা গিয়েছে, এই সাইবার হামলার নেপথ্যে একাধিক হ্যাকার একসঙ্গে কাজ করছে। এই হ্যাকারদলটি নিজেদের নাম দিয়েছে ডিএনএ কুকিজ। একটি প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলায় ১৫ লক্ষ গ্রাহকের তথ্য চুরি হয়েছে, যেখানে ব্যক্তিগত নম্বর, বাড়ির ঠিকানা বা মেম্বার আইডির মতো গুরুত্বপূর্ণ জিনিস রয়েছে। হ্যাকাররা দাবি করেছে, তাদের কাছে ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত সমস্ত নথি রয়েছে। তবে তারা এখনও এই তথ্য কাউকে দেয়নি বলেও জানা গিয়েছে। ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেডের (আইএইচসিএল) মুখপাত্র বলেছেন,   আমরা হ্যাকারদের দাবি জানতে পেরেছি। কী তথ্য চুরি গিয়েছে, সেটাও জানতে পেরেছি। তবে কোনও সংবেদনশীল তথ্য হ্যাকাররা চুরি করতে পারেনি। হোটেল কর্তৃপক্ষ তাদের সংস্থার গ্রাহকদের তথ্য চুরি যাওয়ার বিষয়ে চিন্তিত। এই বিষয়ে আমরা আমরা বিষয়টি সাইবার সিকিউরিটি এজেন্সি এবং ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমকে জানিয়েছি। সংস্থাটির সাইবার ডিপার্টমেন্টও এই চুরি যাওয়া তথ্য ফেরত আনার বিষয়ে কাজ করছে। প্রতিষ্ঠানটির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে। 

হ্যাকাররা যে তিনটে শর্ত দিয়েছে, তার মধ্যে একটি হচ্ছে মধ্যস্থতাকারী হিসেবে নিয়ে আসতে হবে উচ্চপদস্থ আধিকারিককে। হ্যাকাররা কোনও খুচরো তথ্য দেবে না বলেও তাদের শর্তে জানিয়েছে। এছাড়া তাজ হোটেল তাদের কাছ থেকে চুরি যাওয়া তথ্যের নমুনা চাইতে পারবে না বলেও হ্যাকাররা জানিয়েছে।