কুনো জাতীয় উদ্যানের চিতা নিয়ে বড় খবর!

চিতা বাঘকে পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী প্রাণী বলা হয়। এরা সাধারণ বাঘের চেয়ে অনেক বেশি বলশালীও হয়ে থাকে। আফ্রিকা মহাদেশের বনাঞ্চলে এদের আধিপত্য বেশি।

author-image
Adrita
New Update
ku

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ রেডিও কলারের দরুন নামাবিয়া থেকে আনা চিতা বাঘগুলির প্রাণহানির ঘটনা ঘটতে এমন মনে করা হয়েছিল। তবে কুনো ন্যাশনাল পার্কে চিতাদের মৃত্যু সম্পর্কে 'চিতা প্রকল্পের' প্রধান এস পি যাদব বলেছেন যে "একটি চিতাও রেডিও কলারের কারণে মারা যায়নি"। তিনি আরও

বলেছেন, ''রেডিওর মাধ্যমে সারা বিশ্বে মাংসাশী এবং প্রাণীদের পর্যবেক্ষণ করা হয় কলার এবং এটি একটি প্রমাণিত প্রযুক্তি।'' 

তিনি জানিয়েছেন, ''নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে মোট ২০টি চিতা আনা হয়েছিল। যার মধ্যে ১৪ জন প্রাপ্তবয়স্ক। তারা সম্পূর্ণ সুস্থ রয়েছে। এছাড়া, ভারতে চারটি চিতার জন্ম হয়েছিল এবং তাদের মধ্যে একটির বয়স এখন ছয় মাস এবং সে ভালো আছে। তবে জলবায়ুগত কারণে তিনটি শাবক মারা গেছে,” 

চলতি বছরের মার্চ মাস থেকে কুনো জাতীয় উদ্যানে ( Kuno National Park) মোট নয়টি চিতা মারা গেছে। প্রধান যাদব বলেছিলেন যে, কুনো জাতীয় উদ্যানে "শিকার বা শিকারের" কারণে কোনও চিতা মারা যায়নি।

“সাধারণত, অন্যান্য দেশে, চোরাচালান এবং শিকারের ফলে মৃত্যু ঘটে তবে আমাদের প্রস্তুতি এতটাই ভাল ছিল যে একটি চিতাও শিকার, চোরাশিকার বা বিষের কারণে মারা যায়নি.. বা মানুষের সংঘর্ষের কারণে কোনও চিতাও মারা যায়নি.. গত বছরে সফলভাবে মাইলফলক অর্জন করেছে।”