২৩ আগস্ট...মোদী সরকারের বড় ঘোষণা, চমকে গেল সবাই

চন্দ্রযান ৩ মিশন নিয়ে আবারও একবার বড় সিদ্ধান্তের পথে হাঁটল মোদী সরকার।

author-image
SWETA MITRA
New Update
modi chandraa.jpg

নিজস্ব সংবাদদাতাঃ বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার (Modi Govt)। ২০২৩ সালের ২৩ আগস্ট চন্দ্রযান ৩-এর বিক্রম ল্যান্ডারের অবতরণ এবং চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞান রোভার স্থাপন হয়। এদিকে এই ঘটনা পরিপ্রেক্ষিতে এবং চন্দ্রযান-৩ মিশনের সাফল্যের স্মরণে ভারত সরকার প্রতি বছর ২৩ আগস্টকে 'জাতীয় মহাকাশ দিবস' (National Space Day) হিসাবে পালন করার ঘোষণা করল।  

এই সরকারী বিবৃতিতে আরও জানানো হয়েছে, মহাকাশ মিশনে দেশের অগ্রগতিতে ২৩ আগস্ট একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। এটি তরুণ প্রজন্মকে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিতের (এসটিইএম) প্রতি তাদের আগ্রহ বাড়াতে অনুপ্রাণিত করে এবং মহাকাশ খাতে একটি বড় উত্সাহ সরবরাহ করে। এই ঐতিহাসিক মিশনের ফলাফল আগামী বছরগুলিতে মানব জাতিকে ব্যাপকভাবে উপকৃত করবে । 

উল্লেখ্য, গত ২৩ আগস্ট ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) যখন তার চন্দ্র অভিযান শেষ করে, তখন সারা দেশে উদযাপন শুরু হয়। চন্দ্রযানের সফল অবতরণের মাধ্যমে আমেরিকা, রাশিয়া এবং চীনের পরে চাঁদে পৌঁছানোর জন্য ভারত বিশ্বের চতুর্থ দেশ হয়ে উঠেছে, অন্যদিকে ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশ।  

চলতি বছরের আগস্টে মোদি মন্ত্রিসভা ২৩ আগস্টকে 'জাতীয় মহাকাশ দিবস' হিসেবে পালনের প্রস্তাব অনুমোদন করে।  যা চন্দ্রযান-৩ মিশনের বিরাট সাফল্যকে চিহ্নিত করবে।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট চাঁদে অবতরণের পর চন্দ্রযান-৩ চাঁদ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়েছে। এই সমস্ত তথ্য দেখে, বিশ্বজুড়ে বিজ্ঞানীরা দুর্দান্ত সাহায্য করেছেন এবং কেউ কেউ অবাক হয়েছেন। প্রজ্ঞান রোভার চাঁদে সালফার, এর তাপমাত্রা, তাদের ছবিসহ অনেক গুরুত্বপূর্ণ ইনপুট পাঠিয়েছে। ১৪ দিন ধরে প্রজ্ঞান প্রায় ১০০ মিটার হাঁটে এবং তারপর চাঁদে রাত হয়ে যায়। 

গত মাসের শুরুতে বিক্রম ও প্রজ্ঞানকে স্লিপ মোডে রাখা হয়েছিল যাতে তারা চাঁদে রাত শেষ হওয়ার ১৪ দিন পরে আবার জেগে উঠবে। যাইহোক, এটি ঘটতে পারেনি এবং সূর্যের আলো যখন চাঁদে পৌঁছেছিল এবং দিনটি ঘটেছিল, তখনও প্রজ্ঞান এবং রোভার জেগে ওঠেনি।