মধ্যবিত্তদের জন্য দারুন খবর! এই রেশন কার্ড থাকলেই কেল্লাফতে

আপনি রেশন কার্ড পান তো? সেই কার্ডের আওতায় সরকারের দেওয়া নির্দিষ্ট কিছু সুবিধা ভোগ করেন তো? তাহলে এই খবরটি আপনার জন্যই। তাড়াতাড়ি ক্লিক করুন।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
RATIONCARD

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে রেশন কার্ড। দেশে খাদ্যাভাব দূর করতে এই ব্যবস্থা আনা হয়। এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য বিনামূল্যে পেয়ে থাকেন। রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয়।

ভারতে মূলত দুই ধরণের রেশন কার্ড থাকে। একটি হল APL (Above Poverty Level) এবং BPL (Below Poverty Level)। তবে এই দুই ধরণের কার্ডের মধ্যে BPL কার্ডে তুলনামূলক ভালো পরিষেবা দেয়। বিনামূল্যে রেশনের সুবিধা পাওয়ার পাশাপাশি বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা লাভের ক্ষেত্রেও এই রেশন কার্ড খুবই উপযোগী। 

রেশন কার্ড সংশোধনের জন্য খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে Ration Card সিলেক্ট করে Apply for Correction in the Existing Ration Card অপশনে ক্লিক করুন। এবার মোবাইল নম্বর বসিয়ে দিলেই রেশন কার্ডের বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। সেখানে 'Form-5' অপশনে ক্লিক করে রেশন কার্ডের যা কিছু সংশোধন করার প্রয়োজন সঠিকভাবে লিখে দিতে হবে। এরপর সেই সংশোধিত ডকুমেন্ট আপলোড করে দিন। Next অপশনে ক্লিক করে Get OTP তে ক্লিক করলে আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেটি নির্দিষ্ট স্থানে বসিয়ে Submit করলেই সংশোধনের প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।