বেতনভোগী শ্রেণীর জন্য বাজেটে বড় ঘোষণা! সরকারের এই সিদ্ধান্ত আলোড়ন সৃষ্টি করবে

সরকারের পক্ষ থেকে পুরোদমে চলছে বাজেট প্রস্তুতি।

author-image
Anusmita Bhattacharya
New Update
budgetnew

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: নতুন সরকার গঠনের পর পুরোদমে চলছে পূর্ণাঙ্গ বাজেটের প্রস্তুতি। ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশের আগে বিভিন্ন মহল থেকে দাবি জানানো হচ্ছে। প্রতিবারের মতো এবারও আয়কর ছাড়ে বড় ঘোষণার আশা করছেন বেতনভোগী শ্রেণী।

এনডিএ সরকার তার তৃতীয় মেয়াদের প্রথম বাজেট পেশ করার প্রস্তুতি নিচ্ছে। ক্যাপিটাল গেইন মেকানিজমের ক্ষেত্রে বড় কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। আয়কর দফতর এই বিষয়ে পর্যালোচনার দাবি জানাচ্ছে। সবেমাত্র বাজেট চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জনসাধারণের ভোট নিচ্ছেন। এই মুহূর্তে অর্থ মন্ত্রণালয়ের মধ্যে বেশিরভাগ বিষয় নিয়ে আলোচনা হচ্ছে এবং বিভিন্ন বিষয় বিবেচনা করা হচ্ছে।

nirmala budget 1.jpg

সরকারি দপ্তরগুলোর অধিকাংশই করদাতাদের বিশেষ করে মধ্যবিত্তদের ছাড় দেওয়ার পক্ষে। মধ্যবিত্তরা বরাবরই মোদী সরকারের সমর্থক, কিন্তু এখন তারা তার করের বিনিময়ে স্বাস্থ্য ও শিক্ষার মতো সুযোগ-সুবিধা নিয়ে প্রশ্ন তুলছে। ২০২৩ সালের বাজেটে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দ্বারা নতুন কর ব্যবস্থাকে ডিফল্ট করা হয়েছিল। আপনি যদি পুরোনো ট্যাক্স ব্যবস্থায় যেতে চান তবে আপনাকে এটি নির্বাচন করতে হবে।

বর্তমানে, নতুন কর ব্যবস্থায়, বেতনভোগী শ্রেণী এবং পেনশনভোগীরা ৫০,০০০ টাকার অতিরিক্ত কর্তনের সুবিধা পান। এ ছাড়া যাদের করযোগ্য আয় ৭ লাখ টাকার কম, তাদের কোনো কর দিতে হবে না। এই কর ব্যবস্থার অধীনে, যাদের করযোগ্য আয় ৩ লাখ টাকার বেশি তাদের ৫% আয়কর দিতে হবে। শিল্পের সঙ্গে যুক্ত কয়েকজনের দাবি, উচ্চ বেতনভোগীদের ট্যাক্স স্ল্যাব কমাতে হবে যাতে মানুষ বেশি বেশি খরচ করতে পারে। সরকার স্ট্যান্ডার্ড ডিডাকশন লিমিট বাড়ালে সব ধরনের করদাতারা এর সুবিধা পাবেন।

Adddd