রাত পোহালেই জম্মু ও কাশ্মীরে নির্বাচন, তার আগেই সামনে এল বিস্ফোরক তথ্য

রাত পোহালেই জম্মু ও কাশ্মীরে প্রথম দফায় নির্বাচন।

author-image
Tamalika Chakraborty
New Update
rp8c1dmo_kashmir_625x300_13_June_24

নিজস্ব সংবাদদাতা:  নিরাপত্তা বাহিনী জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের আগে  কিশতওয়ার থেকে আসা এবং যাওয়ার যানবাহন চেক করছে। জম্মু ও কাশ্মীর জুড়ে ২৪ টি বিধানসভা কেন্দ্রে প্রথম দফায় ১৮ সেপ্টেম্বর হবে। প্রায় এক দশক পরে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন হচ্ছে। 

pak-violates-ceasefire-along-international-border-in-jammu-and-kashmirs-arnia-261525867-16x9_0

বুধবার জম্মু ও কাশ্মীরে প্রথম দফায় নির্বাচন হবে। রাজ্যের সাতটি জেলার ২৪টি আসনে ভোট হবে। ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো বিধানসভা নির্বাচনে ভোট দেবেন এখানকার ভোটাররা। জম্মু অঞ্চলের ৩টি জেলা এবং কাশ্মীর উপত্যকার ৭টি জেলার মোট ২৪টি আসনে ভোট হবে। ভোটের প্রথম ধাপে ৯০ জন স্বতন্ত্র সহ ২১৯ জন প্রার্থীর জন্য ২৩লাখেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

প্রথম দফায় ২৪ টি আসনের মধ্যে ৮টি আসন জম্মু বিভাগে এবং ১৬টি আসন কাশ্মীর উপত্যকায়। সর্বাধিক ৭টি আসন অনন্তনাগে এবং কমপক্ষে ২টি আসন শোপিয়ান এবং রামবান জেলায়। এই নির্বাচনটিও বিশেষ কারণ ৩৭০ ধারা অপসারণের পর এটিই প্রথম বিধানসভা নির্বাচন। ২০১৪ সালের নির্বাচনে জম্মু ও কাশ্মীর একটি রাজ্য ছিল। বিজেপি ও পিডিপির জোট সরকার ছিল। কিন্তু আমরা পরিস্থিতি পরিবর্তন করেছি। এখন জম্মু ও কাশ্মীর একটি কেন্দ্রশাসিত অঞ্চল।