'প্রত্যেক নাগরিকের দেশে সমান অধিকার রয়েছে', বার্তা রাষ্ট্রপতির

৭৭ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাইসিনা হিলস থেকে জাতির উদ্দেশে ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

author-image
Aniruddha Chakraborty
New Update
ন্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ৭৭তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার বলেন, "আমরা প্রত্যেকেই সমান নাগরিক, আমাদের প্রত্যেকের এই দেশে সমান সুযোগ, সমান অধিকার এবং সমান কর্তব্য রয়েছে।" রাষ্ট্রপতি জোর দিয়ে বলেন যে সবার উপরে একটি পরিচয় রয়েছে - তা হ'ল প্রত্যেকেই ভারতের নাগরিক। 

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মুর্মু বলেন, 'আমাদের ৭৭তম স্বাধীনতা দিবসে আপনাদের সবাইকে আমার আন্তরিক শুভেচ্ছা। এটি আমাদের সকলের জন্য একটি গৌরবময় এবং শুভ অনুষ্ঠান। আমাদের স্বাধীনতার এই উৎসব উদযাপনের জন্য শিশু, যুবক এবং বৃদ্ধ, শহর ও গ্রাম, সর্বত্র সবাই কীভাবে উত্তেজিত এবং প্রস্তুতি নিচ্ছে তা আমাদের জন্য আনন্দের পাশাপাশি গর্বের বিষয়। জনগণ ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপন করছে।" 

তিনি বলেছেন যে স্বাধীনতা দিবস উদযাপন তাকে তার শৈশবের দিনগুলোর কথা মনে করিয়ে দেয়।

তিনি বলেন, "আমরা আমাদের গ্রামের স্কুলে স্বাধীনতা দিবস উদযাপনে অংশ নেওয়ার উত্তেজনা ধরে রাখতে পারিনি। যখন জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল, তখন আমরা অনুভব করেছিলাম যে একটি বৈদ্যুতিক শক্তি আমাদের মধ্য দিয়ে প্রবাহিত হচ্ছে। দেশাত্মবোধক গর্বে পরিপূর্ণ হৃদয় নিয়ে আমরা জাতীয় পতাকাকে অভিবাদন জানাই এবং জাতীয় সঙ্গীত গেয়েছি। মিষ্টি বিতরণ করা হয়েছিল এবং দেশাত্মবোধক গান গাওয়া হয়েছিল, যা অনেক দিন ধরে আমাদের মনে বাজছিল।"

রাষ্ট্রপতি আরও বলেন, 'আমরা যখন বড় হই, তখন আমরা হয়তো শিশুদের মতো আমাদের আনন্দের বহিঃপ্রকাশ করতে পারি না, তবে আমি নিশ্চিত যে জাতীয় উৎসব উদযাপনের সঙ্গে যুক্ত দেশাত্মবোধের তীব্রতা মোটেও হ্রাস পায় না। স্বাধীনতা দিবস আমাদের মনে করিয়ে দেয় যে আমরা কেবল ব্যক্তি নই, আমরা মানুষের একটি মহান সম্প্রদায়ের অংশ। এটি তার ধরণের বৃহত্তম এবং সর্বশ্রেষ্ঠ সম্প্রদায়। এটি বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের নাগরিকদের সম্প্রদায়।' 

তিনি বলেন, "স্বাধীনতা দিবসে আমরা যা উদযাপন করি তা হ'ল আমরা একটি মহান গণতন্ত্রের অংশ। জাতি, ধর্ম, ভাষা এবং অঞ্চল ছাড়াও আমাদের প্রত্যেকের অনেক পরিচয় রয়েছে - আমরা আমাদের পরিবার এবং পেশার সঙ্গেও পরিচিত - তবে একটি পরিচয় রয়েছে যা সর্বোপরি। ভারতের নাগরিক হিসেবে এটাই আমাদের পরিচয়।"