দেশে ফের নোটবন্দি, অক্টোবরের বাজার কেমন চলবে ?

নতুন সপ্তাহের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনা রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক সভা, যা ৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে। বৈঠকটি সপ্তাহের শেষ দিন অর্থাৎ ৬ অক্টোবর পর্যন্ত চলবে । ওই দিনই গভর্নর শক্তিকান্ত দাস দেশবাসীকে রিজার্ভ ব্যাঙ্কের পরবর্তী নীতি সম্পর্কে জানাবেন।

author-image
Adrita
New Update
গ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ অক্টোবর মাস থেকেই ফের দুই হাজার টাকার নোটকে ব্যান (Demonization) করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ১লা অক্টোবর (October Month) থেকেই এই নিয়ম কার্যকরী হওয়ার কথা প্রথমে ঘোষণা করলেও এর সময়সীমা ৭ই অক্টোবর অবধি বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এই অবস্থায় মনে করা হচ্ছে যে শেয়ার বাজারে (Share Market) এর প্রভাব পড়তে চলেছে। 

hiring.jpg

সেপ্টেম্বরের শেষ সপ্তাহের শেষ দিনে সেনসেক্স ৩২০ পয়েন্ট বেড়ে ৬৫,৮২৮.৪১ পয়েন্টে বন্ধ হয়েছে।  সেনসেক্স প্রায় ২১৫ পয়েন্ট বা ০.৩২ শতাংশ কমেছে। শুক্রবার প্রায় ১১৫ পয়েন্ট বৃদ্ধি পেয়েছিল নিফটি এবং ১৯,৬৩৮.৩০ পয়েন্টে বন্ধ হয়েছে। গত সপ্তাহে নিফটি ০.০৮ শতাংশের সামান্য ক্ষতির সম্মুখীন হয়েছে। 

hiring 2.jpeg

অক্টোবর মাস শুরু হয়েছে শনিবার ছুটির দিন দিয়ে। এবং পরের দিন অর্থাৎ ২ অক্টোবর সোমবার, গান্ধী জয়ন্তী হিসেবে ছুটির দিন এটি। যার ফলে অক্টোবর মাসের প্রথম সপ্তাহটিতে BSE এবং NSE তে লেনদেন বন্ধ থাকবে। তাই অনেক বড় অর্থনৈতিক পরিসংখ্যান প্রকাশিত হতে চলেছে, যা বাজারের গতিবিধিকে প্রভাবিত করতে পারে।