বন্ধ হল রানওয়ে! কী করবেন যাত্রীরা? বিকল্প কী?

দিল্লি বিমানবন্দরের নিউ আপডেট। জি-২০ সম্মেলন মিটতেই বন্ধ হল রানওয়ে। কোন পথে চলাচল? কী জানা যাচ্ছে? বেশি বিমান পরচালনাই মূল লক্ষ্য? আর কি জানালো বিমান বন্দর কর্তৃপক্ষ?

author-image
Pallabi Sanyal
New Update
asz

ফাইল ছবি



নিজস্ব সংবাদদাতা : দিন কয়েক আগেই এক মহামিলন কেন্দ্রে পরিণত হয়েছিল দিল্লি। রাজধানীর বিমানবন্দরে ল্যান্ড করেছিল বিশ্ব নেতাদের ফ্লাইট। এবার সেই বিমানবন্দরের রানওয়ে বন্ধের খবর পাওয়া যাচ্ছে।দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দর লিমিটেড (DIAL) ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের নতুন রানওয়ে, 29R/11L-এ অবতরণ করা যাবে বলে ঘোষণা করেছে। অন্য রানওয়েতে চলবে মেরামতের কাজ। লক্ষ্য হল আগামী গ্রীষ্মের মধ্যে চারটি রানওয়ে সম্পূর্ণরূপে চালু করা  যাতে বিমানবন্দরটি প্রতি ঘন্টায় ১০০টিরও বেশি ফ্লাইট পরিচালনা করতে পারে।

Delhi-Bound Flights Likely to Delay In Nov As Airport Plans To Repair Runway

 

নতুন রানওয়েতে অবতরণের জন্য প্রথম বিমানটি ছিল মুম্বাই থেকে (6E-2015) আসা একটি ইন্ডিগোর ফ্লাইট যা ৯ সেপ্টেম্বর বিকাল ৩টে ৯ মিনিটে এ রানওয়ের পাশ দিয়ে যায়। বাতাসের দিক পরিবর্তনের কারণে বিমানটি গুরগাঁও দিক থেকে রানওয়ের কাছে এসেছিল।চতুর্থ রানওয়ের কার্যকারিতা বিলম্বের সম্মুখীন হয় তবে, ১৪ জুলাই এটি চালু হওয়ার পর থেকে, রানওয়েটি এখন চালু হয়েছে।  ফলস্বরূপ, রানওয়ে 28/10  মেরামতের জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকার কথা।  পরবর্তীকালে, রানওয়ে 29L/11R, যা শিবজি মূর্তির সবচেয়ে কাছে অবস্থিত, সেটিও রক্ষণাবেক্ষণের মধ্য দিয়ে যাবে। রানওয়ে আপগ্রেডের পাশাপাশি, DIAL টার্মিনাল ১ এর সম্প্রসারণের কাজও প্রায় শেষের দিকে।  এই সম্প্রসারণের ফলে বিমানবন্দরের বার্ষিক যাত্রী হ্যান্ডলিং ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।