৭ লক্ষ টাকা! মুকেশ আম্বানির ডিপফেক ভিডিও

মহিলাটি ১৫ এপ্রিল তার ইনস্টাগ্রাম ফিডে স্ক্রোল করার সময় মুকেশ আম্বানির একটি শেয়ার ট্রেডিং অনুমোদন করার ডিপফেক ভিডিওটি দেখতে পেয়েছিলেন।

author-image
Anusmita Bhattacharya
New Update
mukesh2

মুম্বাইয়ের একজন ডাক্তার জালিয়াতদের দ্বারা ৭ লক্ষ টাকার জন্য প্রতারিত হয়েছেন। প্রতারকরা একটি বোগাস শেয়ার ট্রেডিংকে সমর্থন করার জন্য শিল্পপতি মুকেশ আম্বানির একটি ডিপফেক ভিডিও ব্যবহার করেছিলেন। ভুক্তভোগী, ডাঃ কে এইচ পাতিল এপ্রিল মাসে ইনস্টাগ্রামে ভিডিওটি দেখার পরে কেলেঙ্কারির শিকার হন।

ডাঃ পাটিল প্রাথমিকভাবে ১৫ এপ্রিল তার ইনস্টাগ্রাম ফিডের মাধ্যমে স্ক্রোল করার সময় ডিপফেক ভিডিওটি দেখেছিলেন। ভিডিওটিতে দেখানো হয়েছে যে আম্বানি রাজীব শর্মা ট্রেড গ্রুপ নামে একটি ট্রেডিং একাডেমির সাফল্যের প্রচার করছেন এবং বিনিয়োগের উপর উচ্চ রিটার্নের জন্য লোকেদের বিসিএফ একাডেমিতে যোগদান করার জন্য অনুরোধ করছেন। মহিলাটি পুলিশের কাছে তার অভিযোগে এই নামগুলি উল্লেখ করেছে। অনুমোদনকে সত্য বলে বিশ্বাস করে, ডাঃ পাটিল অনলাইনে গোষ্ঠীটি অনুসন্ধান করেন এবং দেখতে পান যে লন্ডনে এবং মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্সে তাদের কার্যালয় রয়েছে, যা তাকে তাদের বৈধতা সম্পর্কে আরও নিশ্চিত করেছে।

Cyber fraudsters have increasingly been using deepfake videos of well-known personalities to deceive people. (AI generated image/ Representative)

এফআইআর অনুসারে, ডাঃ পাটিল অনলাইনে একাডেমির সাথে যোগাযোগ করেন এবং মে থেকে জুনের মধ্যে মোট ৭.১ লক্ষ টাকা বিনিয়োগ করেন। তাকে একটি অ্যাকাউন্ট দেওয়া হয়েছিল যেখানে তিনি তার বিনিয়োগগুলি পর্যবেক্ষণ করতে পারেন, যা দ্রুত ৩০ লক্ষ টাকার বেশি লাভ দেখিয়েছিল। যাই হোক, যখন তিনি এই মাসের শুরুতে লাভ প্রত্যাহার করার চেষ্টা করেছিলেন, তার প্রচেষ্টা বারবার ব্যর্থ হয়েছিল। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে, ডাঃ পাটিল বন্ধুদের সাথে পরামর্শ করেন যারা তাকে পুলিশের কাছে যাওয়ার পরামর্শ দেন। আন্ধেরির ওশিওয়ারা পুলিশ অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে এবং বর্তমানে ১৬টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে তদন্ত করছে যেখানে ডাঃ পাটিল অর্থ স্থানান্তর করেছিলেন।

 tamacha4.jpeg