দীপাবলির আগেই DA নিয়ে দুর্দান্ত আপডেট! কত বাড়বে টাকা?

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বড় আপডেট।

author-image
Anusmita Bhattacharya
New Update
money (1)n

নিজস্ব সংবাদদাতা: দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারের কর্মীরা এক বড় সুখবর পেতে পারেন। মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি করতে পারে মোদী সরকার। কালীপুজোর আগেই ডিএ ঘোষণা হয়ে যেতে পারে। জানা গেছে যে এবার দীপাবলির আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৩ শতাংশ বৃদ্ধি করা হতে পারে। গত ৯ অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে এখনও সরকারি ভাবে কিছু ঘোষণা সামনে আসেনি। অনুমান করা হচ্ছে ৩১ অক্টোবর দীপাবলির মুখেই ডিএ ঘোষণা করা হতে পারে। 

অন্য দিকে এটাও শোনা যাচ্ছে যে আরও একটি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হওয়ার কথা আছে। সেই বৈঠকেই ডিএ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। 

উল্লেখ্য, প্রতিবছরই উৎসবের সময়ে এই বিশেষ ভাতা ঘোষণা করে থাকে কেন্দ্রীয় সরকার। দুর্গাপুজো মিটলেও এখনও ডিএ নিয়ে কোনো ঘোষণা সামনে আসেনি। সামনেই রয়েছে আলোর উৎসব। তার আগেই ডিএ ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

এখন কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ। ৩ শতাংশ ডিএ বাড়লে তা হবে ৫৩ শতাংশে। ১ জুলাই ২০২৪ সাল থেকে কার্যকর হয়ে যাবে সেটা। ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীরা এর লাভ পাবেন। জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বরের এরিয়ারও (বকেয়া) পেয়ে যাবেন কর্মীরা।