ঘূর্ণিঝড় ডানা ল্যান্ডফল আপডেট: ওড়িশা-বাংলায় আঘাত হানবে! ভারী বৃষ্টি আসছে

ঘূর্ণিঝড় ডানা উত্তর অন্ধ্র প্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলিকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
rain1674384089

নিজস্ব সংবাদদাতা: ভারতের আবহাওয়া বিভাগ (IMD) অনুসারে, বঙ্গোপসাগরের উপর একটি 'নিম্নচাপ এলাকা' 23 অক্টোবরের মধ্যে একটি ঘূর্ণিঝড়ে শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়ের ধকল ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।

আইএমডি রবিবার একটি বিশেষ বুলেটিন প্রকাশ করেছে যে উত্তর আন্দামান সাগর এবং নিকটবর্তী বঙ্গোপসাগরের উপর একটি উচ্চ বায়ু ঘূর্ণিঝড় সঞ্চালন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগরে সোমবার সকালে একটি নিম্নচাপ এলাকায় পরিণত হয়েছে। "এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে সরে যাওয়ার এবং 22 অক্টোবর সকালের মধ্যে একটি নিম্নচাপে এবং 23 অক্টোবরের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার খুব সম্ভাবনা রয়েছে," আবহাওয়া বিভাগ যোগ করেছে।

ঘূর্ণিঝড় ডানা উত্তর অন্ধ্র প্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলিকে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টি এই সপ্তাহে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। যদিও সঠিক ল্যান্ডফলের অবস্থান অনিশ্চিত, দুটি প্রধান আবহাওয়া মডেল, IMD-GFS এবং ECMWF, পরামর্শ দেয় যে সিস্টেমটি পুরীতে ল্যান্ডফল করতে পারে, সম্বাদ ইংলিশের একটি প্রতিবেদন অনুসারে। 40-50 কিমি ঘন্টা থেকে 60 কিমি ঘন্টা বেগে দমকা হাওয়া, 23 অক্টোবর সন্ধ্যা থেকে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানবে বলে আশা করা হচ্ছে৷ বাতাসের তীব্রতা বাড়বে, 100-110 কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে, 120 কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়া , 24 অক্টোবর রাত থেকে 25 অক্টোবর সকাল পর্যন্ত।

পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।