শীঘ্রই ফের কমবে রান্নার গ্যাসের দাম, শপথ নিয়েই বড় সিদ্ধান্ত মোদীর

তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। এরই পর দেশের সাধারণ মানুষের জন্য বড় সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি।

author-image
Probha Rani Das
New Update
cylinderrq3.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। ২০২৪ লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পর বিজেপির নেতৃত্বে এনডিএ জোট দেশে সরকার গঠন করেছে। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী শপথ গ্রহণ করার পরই কিছু বড় সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দেশের সাধারণ মানুষের সুবিধার্থে বিশেষ কিছু পদক্ষেপও নিচ্ছেন নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পেট্রোল, ডিজেল এবং প্রাকৃতিক গ্যাসের মতো জ্বালানিকে পণ্য ও পরিষেবা করের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিচ্ছে। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি। এছাড়াও জানা গিয়েছে, রান্নার গ্যাস নিয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।  

modi29mo

প্রসঙ্গত, পেট্রোল ডিজেলের দাম জিএসটির আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্রীয় সরকার। তবে এর আগেও পেট্রোল ডিজেলকে জিএসটির আওতাধীন করার জন্য দাবি করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি। এই বিষয় নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন যে, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশের প্রচুর মানুষ সুযোগ সুবিধা পাবে। তবে, এই নীতি বাস্তবায়ন করতে হলে দেশের রাজ্যগুলিকে সর্বপ্রথম পেট্রোল এবং ডিজেলকে জিএসটির আওতায় আনতে হবে।

cylinderrq2.jpg

জিএসটির আওতায় এলে দেশের মানুষ বিভিন্ন ভাবে সুবিধা ভোগ করবে। প্রাকৃতিক গ্যাস যদি জিএসটির আওতাভুক্ত হয় তবে দেশের সাধারণ মানুষের প্রচুর উপকার হবে। দেশে কর আদায়ের ক্ষেত্রে বিশেষ উল্লেখযোগ্য বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে প্রাকৃতিক গ্যাসের ওপর বর্তমানে একাধিক কর আরোপ করা হচ্ছে। যার মধ্যে রাজ্য ভ্যাট, কেন্দ্রীয় বিক্রয় কর, কেন্দ্রীয় আবগারির মতো কর আওতাভুক্ত রয়েছে। এই সব কর গুলি সরিয়ে নিয়ে শুধুমাত্র জিএসটিতে পণ্য ও পরিষেবা করের আওতাভুক্ত করলে কর পরিষেবার উন্নতি হবে। যার ফলে দেশের মানুষ বিভিন্ন ভাবে উপকৃত হবে।

পণ্য ও পরিষেবা কর জিএসটিতে আওতাভুক্ত করলে রান্নার গ্যাসের দাম কমার সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, জিএসটিতে আওতাভুক্ত করার এই পরিকল্পনা যদি বাস্তবায়িত হয় তবে এলপিজি রান্নার গ্যাসের ব্যবসায় বিশেষ লাভ হবে। এর পাশাপাশি সিএনজি গ্যাস কোম্পানিগুলিও লাভবান হতে পারে। এছাড়াও জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের অধীনে সরকারি তেল সংস্থাগুলির অংশীদারিত্ব বিক্রি করা হবে না।