মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল করিডোরের নির্মাণ শুরু

মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল করিডর প্রকল্পের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে, সুরাটে প্রথম রিইনফোর্সড কংক্রিট ট্র্যাক বেডের নির্মাণ কাজ শুরু হয়েছে।

author-image
Adrita
New Update
f

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ মুম্বাই-আহমেদাবাদ হাই-স্পিড রেল করিডোরের নির্মাণ শুরু হয়েছে। এই ট্র্যাক সিস্টেমে প্রি-কাস্ট ট্র্যাক স্ল্যাব, ফাস্টেনিং ডিভাইস এবং আরসি ট্র্যাক বেডের উপরে রেল অন্তর্ভুক্ত করা হয়েছে। RC ট্র্যাক বেডের প্রস্থ ২৪২০ মিমি এবং এতে ৫-মিটার ব্যবধানে RC অ্যাঙ্কর রয়েছে। যাতে ট্র্যাক স্ল্যাবের অনুদৈর্ঘ্য এবং পার্শ্বীয় সীমাবদ্ধতা প্রতিরোধ করা যায়। 

hiring.jpg

৫০৮ কিলোমিটার জুড়ে বিস্তৃত মুম্বাই - আহমেদাবাদ হাই-স্পিড রেল করিডোর পশ্চিম ভারতের মহারাষ্ট্র এবং গুজরাট রাজ্যে অবস্থিত দুটি আর্থিক কেন্দ্রগুলির মধ্যে দ্রুত সংযোগ প্রদান করবে। মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্স (বিকেসি) এলাকা থেকে শুরু করার পর, ৩২০ কিমি/ঘন্টা বেগে চলা উচ্চ-গতির ট্রেনটি এই অঞ্চলে আন্তঃনগর ভ্রমণে বিপ্লব ঘটাবে। এটি থানে, ভিরার, বোইসার, ভাপি, বিলিমোরা, সুরাত, ভরুচ, ভাদোদরা, আনন্দ এবং আহমেদাবাদের মধ্যে ১০টি শহরে থামবে এবং সবরমতিতে শেষ হবে। পুরো যাত্রাটি সীমিত স্টপেজ (সুরাট, ভাদোদরা এবং আহমেদাবাদে) সহ প্রায় দুই ঘন্টা সাত মিনিটের মধ্যে সম্পন্ন হবে, যা প্রচলিত ট্রেন বা রাস্তার যাত্রার সময় থেকে যথেষ্ট কম।

hiring 2.jpeg

ন্যাশনাল হাই-স্পিড রেল কর্পোরেশন লিমিটেড (NHSRCL) কোম্পানি আইন, ২০১৩-এর অধীনে ১২ই ফেব্রুয়ারি ২০১৬-এ ভারতে হাই-স্পিড রেল করিডোরকে অর্থায়ন, নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং পরিচালনার উদ্দেশ্য নিয়ে অন্তর্ভুক্ত করা হয়েছিল।