প্রোটেম স্পিকারের যোগ্য কংগ্রেসের কে সুরেশই, বিজেপির ভর্তৃহরি মাহতাব নয়- স্পষ্ট করে দেওয়া হল- সকালের তোলপাড় করে দেওয়া খবর- কি বলা হল?

প্রোটেম স্পিকারের যোগ্য কংগ্রেসের কে সুরেশই, কি বলা হল?

author-image
Aniket
আপডেট করা হয়েছে
New Update
x

File Picture

নিজস্ব সংবাদদাতা: সকাল সকাল তোলপাড় করে দেওয়া বার্তা দিলেন কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর। তিনি দাবি করেছেন, মোদী সরকারের মনোভাব এখনও অহংকারী সরকারের মতোই। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, প্রোটেম স্পিকারের যোগ্য কংগ্রেসের কে সুরেশই, বিজেপির ভর্তৃহরি মাহতাব নয়। তিনি বলেছেন, "সরকারের মনোভাব এখনও অহংকারী সরকারের মতোই। তারা একজন দলিত এমপিকে ছাড়িয়েছে যিনি ৮ মেয়াদের এমপি। কে সুরেশের প্রো-টেম স্পিকার হওয়া উচিত ছিল। এটা খুবই দুর্ভাগ্যজনক যে সংসদ বিষয়ক মন্ত্রী বিরোধী দলগুলোর সঙ্গে কোনো আলোচনা ছাড়াই এমন সিদ্ধান্ত নিয়েছেন"।

উল্লেখ্য, বিজেপির তরফে ভর্তৃহরি মাহতাবকে প্রোটেম স্পিকারের দায়িত্বে আনা হয়েছে। আর তারপর থেকেই শোরগোল শুরু হয়েছে। বিরোধীদের দাবি এনডিএ সরকার তথা বিজেপি অনৈতিকভাবে ভর্তৃহরি মাহতাবকে প্রোটেম স্পিকারের দায়িত্বে এনেছে। কংগ্রেসের তরফে এই দায়িত্ব নেওয়ার জন্য কে সুরেশকে বেছে নেওয়া হয়েছে। তবে বিজেপি কংগ্রেস সাংসদকে প্রোটেম স্পিকার করতে নারাজ। বিজেপির দাবি, কোনও ভুল বা অনৈতিক সিদ্ধান্ত নেওয়া হয়নি। বিজেপির তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, সংবিধান অনুসারে কে সুরেশ নয় বরং ভর্তৃহরি মাহতাবই প্রোটেম স্পিকারের যোগ্য। তাদের দাবি, সংবিধান অনুসারে এই দায়িত্ব একটানা অবিচ্ছিন্ন ভাবে সর্বাধিক নির্বাচিত সাংসদকে দেওয়ার নিয়ম রয়েছে। তবে কে সুরেশ সংসদে অষ্টমবারের সাংসদ হলেও তিনি একটানা অবিচ্ছিন্ন ভাবে অষ্টমবার পর্যন্ত নির্বাচিত সাংসদ হতে পারেননি। তিনি ১৯৯৮ সাল ও ২০০৪ সালের লোকসভা নির্বাচনে পরাজিত হয়েছেন বিরোধী প্রার্থীর কাছে। সেই হিসাবে বর্তমানে তিনি একটানা চতুর্থবারের নির্বাচিত সাংসদ। অপরদিকে বিজেপি নেতা ভর্তৃহরি মাহতাব টানা সপ্তমবার অবিচ্ছিন্ন ভাবে জয় লাভ করে সংসদে নিজের আসন ধরে রেখেছেন। ফলে তিনিই যোগ্য প্রোটেম স্পিকার বলে দাবি করা হয়েছে বিজেপির তরফে। তবে আজ এই ইস্যুতে বৈঠক করতে চলেছে ইন্ডিয়া ব্লক। এখন শুধু অপেক্ষার, তারপরেই জানা যাবে, নব্য গঠিত সংসদের শুরুর বিতর্কিত ইস্যু নয়া কি মোড় নেয়।

 

Adddd

BJP | vatruhari mahtab