সীমান্ত সংঘর্ষ-চীনের সঙ্গে বানিজ্য ঘাটতি, আলোচনা চাই! লোকসভায় মুলতুবি নোটিস কংগ্রেস সাংসদের

আজ লোকসভায় মুলতুবি নোটিস দিলেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।

author-image
Aniruddha Chakraborty
New Update
manish tewariq1.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ সীমান্ত পরিস্থিতি এবং চিনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি নিয়ে আলোচনার আর্জি জানিয়ে বৃহস্পতিবার অর্থাৎ আজ লোকসভায় মুলতুবি নোটিস দেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।

লোকসভার সেক্রেটারি জেনারেলকে লেখা চিঠিতে তিওয়ারি ভারত ও চিনের মধ্যে চলমান সীমান্ত সংঘর্ষের কথা তুলে ধরেন এবং উল্লেখ করেন যে চীন সম্প্রতি সেবা টানেলের উদ্বোধন প্রত্যাখ্যান করেছে এবং অরুণাচল প্রদেশের কিছু অংশকে তার অঞ্চল হিসাবে দাবি করেছে।

চিঠিতে আরও বলা হয়েছে, "সীমান্ত পরিস্থিতি এবং চীনের সঙ্গে  বিশাল বাণিজ্য ঘাটতি নিয়ে আলোচনার জন্য এই হাউস জিরো আওয়ার এবং প্রশ্নোত্তর ঘন্টা এবং দিনের অন্যান্য ব্যবসা সম্পর্কিত প্রাসঙ্গিক বিধিগুলো নিয়ে আলোচনা করার জন্য জরুরি গুরুত্বপূর্ণ একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করার উদ্দেশ্যে।" 

তিওয়ারি সরকারকে সীমান্ত বিরোধ নিষ্পত্তির প্রচেষ্টা এবং "চীনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের অখণ্ডতা রক্ষা" করার প্রচেষ্টা সম্পর্কে বিশদ সরবরাহ করার আহ্বান জানান।

তিনি আরও বলেন, "২০২৩-২৪ সালে চীনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি ৮৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে, রফতানি ১৬.৬৫ বিলিয়ন মার্কিন ডলার এবং আমদানি ১০১.৭৫ বিলিয়ন মার্কিন ডলার। আমি সরকারকে সীমান্ত পরিস্থিতি এবং বাণিজ্য ঘাটতি সম্পর্কে সংসদকে অবহিত করার জন্য অনুরোধ করছি। বিষয়টি উত্থাপনের অনুমতি প্রার্থনা করছি।"