চন্দ্রযান ৩: এ কী বললেন কংগ্রেস নেতা?

ভারতের মহাকাশ সংস্থা ইসরো এখন মহাকাশে ইতিহাস সৃষ্টি থেকে মাত্র কয়েক ধাপ দূরে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউল আজ বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে চাঁদের সেই অংশস্পর্শ করতে চলেছে।

author-image
SWETA MITRA
New Update
chandra cong.jpg

নিজস্ব সংবাদদাতাঃ চন্দ্রযান- মিশন নিয়ে এবার মন্তব্য করলেন কংগ্রেস নেতা উদিত রাজ। তিনি আজ বুধবার বলেছেন, ‘'আমি খুব খুশি এবং আশা করি চন্দ্রযান -এর নিরাপদ অবতরণ হবে। আশা করছি এটির উৎক্ষেপণের উদ্দেশ্য যেন পূরণ হয়। আমাদের বিজ্ঞানীরা এর নরম অবতরণের জন্য কঠোর পরিশ্রম করেছেন।"

 

উল্লেখ্য, ভারত আজ মহাকাশ জগতে ইতিহাস সৃষ্টি করতে চলেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ISRO) মিশন চন্দ্রযান- আজ সন্ধ্যায় চাঁদের পৃষ্ঠে নরম অবতরণ করবে। পুরো বিশ্ব এই মুহূর্তের জন্য অপেক্ষা করছে। এমন পরিস্থিতিতে মানুষের মনে প্রশ্ন উঠছে, তারা কি এই ঐতিহাসিক মুহূর্তের সরাসরি সম্প্রচার দেখতে পারবেন?  

 

এর আগে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা বা ইসরো (ISRO) রবিবার জানিয়েছিল যে এই অর্জন ভারতীয় বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি এবং শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে প্রমাণিত হবে। এটি মহাকাশ অনুসন্ধানে ভারতের অগ্রগতির প্রতীক হবে। সংস্থাটি জানিয়েছে যে মিশনটি নির্ধারিত সময়ে রয়েছে। সিস্টেমটিও নিয়মিত চেক করা হচ্ছে। সেই সঙ্গে মিশন পর্যবেক্ষণকারী মানুষগুলোও উৎসাহ শক্তিতে ভরপুর।

বুধবার ২৩ আগস্ট অর্থাৎ আজ চাঁদের বুকে নরম অবতরণ করবে চন্দ্রযান-৩। পুরো দেশ ব্যাপারে আশাবাদী। ইসরো জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা মিনিটে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-৩।

 

চন্দ্রযান- চাঁদে অবতরণের জন্য প্রস্তুত। স্কুলের শিশুরা জাতির জন্য গর্বের এই মুহূর্তটি সরাসরি দেখবে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন স্কুলগুলিকে এই ঐতিহাসিক মুহূর্তটিকে যতটা সম্ভব লাইভ দেখানোর ব্যবস্থা করতে বলেছে। বাকি স্কুলগুলি ২৪ শে আগস্ট এর রেকর্ডিং দেখাতে পারে। স্কুলে এই মুহুর্তটি প্রত্যক্ষ করা সম্ভব না হলে শিক্ষক শিক্ষার্থীরা ঘরে বসেই তা দেখতে পারেন। বিষয়ে সিবিএসই স্কুলগুলিকে একটি সার্কুলার জারি করেছে। 

 

এবার চন্দ্রযান-- যাতে কোনও ভুল না হয়, সেজন্য বসানো হয়েছে নানা ধরনের সেন্সর ক্যামেরা। চাঁদের পৃষ্ঠে কীভাবে বিক্রম ল্যান্ডারকে নিরাপদে অবতরণ করা যায় তার জন্য এলএইচডিএসি ক্যামেরাটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (এলপিডিসি), লেজার আল্টিমিটার (এলএএসএ), লেজার ডপলার ভেলোসিটি মিটার (এলডিভি) এবং ল্যান্ডার অনুভূমিক বেগ ক্যামেরা (এলএইচভিসি) অবতরণের সময় সহায়তা করবে। যাতে ল্যান্ডারকে নিরাপদ পৃষ্ঠে অবতরণ করা যায়। এমনই জানানো হয়েছে ইসরোর তরফে।