‘আমরা দেশের মহিলাদের এটা বলতে পারিনা, যে রাতে ডিউটি করবেন না’: CJI

নীতির কথা শুনে কার্যত অবাক হয়ে গেলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।  

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
cji wants.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: আরজি করে চিকিৎসকদের দেহ উদ্ধারের পর যখন মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে, তার মধ্যেই রাজ্য সরকার বেশ কিছু নীতি সামনে আনে। ‘রাত্তিরের সাথী’ নামে সেই নিয়ম-বিধিতে বলা হয়, মহিলাদের যতটা সম্ভব কম নাইট ডিউটি দিতে হবে। সেই নীতি নিয়ে বিতর্কও হয়েছে রাজ্যে। এবার সেই নীতির কথা শুনে কার্যত অবাক হয়ে গেলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। 

মঙ্গলবার আরজি কর সংক্রান্ত মামলা চলাকালীন ‘ডক্টরস ফর পেশেন্টস’ নামক ট্রাস্টের তরফ থেকে আইনজীবী জানান, রাজ্য সরকারের পলিসি বা নীতিতে বলা হয়েছে, মহিলারা ১২ ঘন্টার বেশি ডিউটি করবেন না, মহিলাদের নাইট ডিউটি থেকে বিরত রাখতে হবে।

c
File Picture

এই নীতির কথা শুনেই বিস্ময় প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “আপনারা কীভাবে বলতে পারেন যে মহিলারা নাইট ডিউটি করবেন না? মহিলারা কোনও বাড়তি সুবিধা চান না, তারা নিরাপত্তা চান। কপিল সিব্বলকে বলব বিষয়টি দেখতে”।

একই সাথে প্রধান বিচারপতি বলেন, “পুরুষ যদি ১২ ঘন্টার বেশি কাজ করতে পারে, তাহলে মহিলারা পারবেন। এটা নিষেধ করতে পারে না রাজ্য। আমাদের দেশে রাতে কাজ না করার কথা কোনও মহিলাকে আমরা বলতে পারিনা। ডাক্তার থেকে সেনাবাহিনী সবাই রাতে কাজ করে”। প্রধান বিচারপতির তীব্র বিরোধীতা শুনে শেষ পর্যন্ত কপিল সিব্বল বলেন, ‘নীতি থেকে আমরা ঐ দুটি লাইন ডিলিট করে দেব’। 

gbghuyjuik
File Picture

Adddd