এবার সুপ্রিম কোর্টে রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা! আর রক্ষা নেই

২০২৪ সালের লোকসভা ভোটের আগে লাগাতার চাপ যেন বেড়েই চলেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর। ২০১৯ সালে কর্ণাটকের এক জনসভায় বিতর্কিত মন্তব্য করেছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি ও প্রাক্তন সাংসদ রাহুল গান্ধী।

author-image
SWETA MITRA
New Update
P5OWF8r8Jcm3jmU6io0M.webp

নিজস্ব সংবাদদাতাঃ কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সমস্যা যেন কাটতেই চাইছে না। এবার তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন বিজেপি নেতা পূর্ণেশ মোদী। গুজরাটে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের কারী পূর্ণেশ মোদী সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দায়ের করেছেন। গুজরাট হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাহুল গান্ধী আপিল করার সিদ্ধান্ত নিলে অভিযোগকারী আদালতকে তাঁর কথা শোনার আহ্বান জানিয়েছেন।

 

গত ৭ জুলাই গুজরাট হাইকোর্ট কংগ্রেস নেতাকে জামিন দিতে অস্বীকার করে। বিচারপতি হেমন্ত এম প্রাচ্ছকের বেঞ্চ উল্লেখ করেছিল যে মোদী উপাধিধারী এবং মোদী সম্প্রদায়ের সদস্যরা অবশ্যই সনাক্তযোগ্য এবং সুসংজ্ঞায়িত শ্রেণি, এবং এইভাবে রাহুল গান্ধীর অপরাধের গুরুতরতা আরও জটিল হয়ে ওঠে। মানহানির অভিযোগটি কেবল মাত্র একজন ব্যক্তির নয়, একটি বৃহত সনাক্তযোগ্য শ্রেণীর ছিল।

সম্প্রতি মোদীর পদবী নিয়ে মানহানির মামলায় গুজরাট হাইকোর্ট থেকে বড় ধাক্কা খেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)  রাহুল গান্ধীর রিভিউ পিটিশন খারিজ করে দিয়ে গুজরাট হাইকোর্ট বলেছে যে নিম্ন আদালতের দোষী সাব্যস্ত করার আদেশটি ন্যায়সঙ্গত, উক্ত আদেশে হস্তক্ষেপ করার কোনও প্রয়োজন নেই, তাই আবেদনটি খারিজ করা হল। আদালত আরও বলেছে যে রাহুল গান্ধীর বিরুদ্ধে কমপক্ষে ১০ টি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে।

 

 হাইকোর্ট আরও জানিয়েছিল, রাহুল গান্ধী কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বা সংসদ সদস্য হিসাবে তাঁর মর্যাদা প্রত্যাহারের আবেদন করতে পারবেন না। তিনি হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করতে পারেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ১৩ এপ্রিল কংগ্রেস নেতা রাহুল গান্ধী 'মোদী পদবী' নিয়ে একটি বিবৃতি দিয়েছিলেন। গত ২৩ মার্চ সুরাটের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ (ফৌজদারি মানহানি) ধারায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং ২০১৯ সালে গুজরাটের বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদীর দায়ের করা মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়।

 

এরপর ২০২৩ সালের ২৪ মার্চ রাহুল গান্ধীর সদস্যপদ বাতিল করা হয়। যদিও ২৫ মার্চ রাহুল গান্ধী ক্ষমা চাইতে অস্বীকার করেন। গত ২৭ মার্চ বাংলো খালি করার নোটিশ পান তিনি। গত ২২ এপ্রিল বাংলো খালি করেন রাহুল গান্ধী। রাহুল গান্ধী সুরাট দায়রা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে গুজরাট হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন, কিন্তু রেহাই পাননি। এরপর সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য হাইকোর্টে আপিল করা হয়।

 

Purnesh Modi, the complainant who filed a defamation case against Congress leader Rahul Gandhi in Gujarat, filed a caveat in Supreme Court to also be heard in case, the apex court decides to hear Gandhi’s appeal against the Gujarat High Court judgment which declined to stay his… pic.twitter.com/6hh3HK7OXZ

— ANI (@ANI) July 12, 2023