কেন্দ্রীয় সরকারের বড় স্কিম! সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ, জানুন কীভাবে

কেন্দ্রীয় সরকারের তরফে একটি বড় স্কিম চালু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করা যাবে।

author-image
Probha Rani Das
New Update
mobileww1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশের মানুষদের সুবিধার্থে সরকারের তরফে একাধিক প্রকল্প চালু করা হয়েছে। রান্নার গ্যাস থেকে শুরু করে বিনামূল্যে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে সরকার দেশের মানুষদের বিশেষ ভাবে সাহায্য করেছে। যার মাধ্যমে মানুষ সব দিক থেকে লাভবান হয়েছে। এবার দেশের মানুষের জন্য বিনামূল্যে Wi-Fi নেটওয়ার্ক কানেকশন ব্যবহারের সুযোগ করে দিল কেন্দ্রীয় সরকার।

mobilew1.jpg

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী ওয়াই-ফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইন্টারফেস বা PM-WANI প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে দেশ জুড়ে সব স্থানে বিনামূল্যে Wi-Fi সুবিধা পাওয়া যাবে। এই প্রকল্পের উদ্দেশ্য হল, ডিজিটাল ইন্ডিয়া মিশনকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দেশের প্রতিটি নাগরিকের কাছে ইন্টারনেট অ্যাক্সেস নিশ্চিত করা। এই প্রকল্পের মাধ্যমে দেশের বহু মানুষ লাভবান হবে।

modi pm kopp.jpg

এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট পাওয়া যাবে। এই প্রকল্পের দ্বারা সাধারণ মানুষ বিভিন্ন পাবলিক প্লেস, যেমন রেলস্টেশন, বাস স্ট্যান্ড, মেট্রো স্টেশন, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, পার্ক এবং সরকারি অফিসে বিনামূল্যে Wi-Fi ব্যবহার করতে পারবেন। এই প্রকল্পের অধীনে হাই স্পিড ইন্টারনেট সরবরাহ পাবে দেশের মানুষ। PM-WANI প্ল্যানের মাধ্যমে মানুষ ওয়েব ব্রাউজিং, ভিডিও স্ট্রিমিং এবং অনলাইন গেমিং কোনো বাধা ছাড়াই উপভোগ করতে পারবে।

mobile

প্রসঙ্গত, এই প্রকল্পটি ব্যবহার করতে কোনোরকম অসুবিধা হবে না। PM-WANI স্কিম ব্যবহার করতে কেবল স্মার্টফোন বা ল্যাপটপে PM-WANI’ নামের Wi-Fi নেটওয়ার্ক নির্বাচন করতে হবে এবং এরপরে সেখানে একটি OTP লিখতে হবে। PM-WANI স্কিম সারা দেশে নিরাপদ Wi-Fi নেটওয়ার্ক ব্যবস্থা প্রদান করে। যা একজন ব্যক্তির গুরুত্বপূর্ণ তথ্য নিরাপদে রাখে।

PM-WANI স্কিম ব্যবহার করা খুবই সহজ বিষয়। স্মার্টফোন বা ল্যাপটপে Wi-Fi সেটিংস ওপেন করে PM-WANI’ নামে ওয়াই-ফাই নেটওয়ার্কটি বেছে নিন। এরপর একটি OTP পাওয়া যাবে। যার সাহায্যে আপনি নেটওয়ার্কটি ব্যবহার করার অনুমতি পাবেন। অনুমতি দিলেই বিনামূল্যে Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করা যাবে।

এছাড়াও, PM-WANI স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট https://pmwani.gov.in/ থেকে এই প্রকল্পের সম্পর্কে বিস্তারিত তথ্য জানা সম্ভব। অন্যদিকে, এই প্রকল্প সম্পর্কে আরও তথ্য জানতে 1800-266-6666 নম্বরে কল করতে হবে। কেন্দ্রীয় সরকারের PM-WANI প্রকল্প ভারতে ডিজিটাল ইন্ডিয়া মিশনের প্রচারকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে। এই প্রকল্পটি দেশের নাগরিকদের ইন্টারনেট প্রদানের মাধ্যমে শিক্ষা, কর্মসংস্থান এবং গুরুত্বপূর্ণ বিষয়ের সঙ্গে সংযোগ স্থাপন করতে সাহায্য করে।