ফের বিক্ষোভ রেলপথে, সমস্যায় যাত্রীরা

তামিলনাড়ুতে কাবেরীর জল ছেড়ে দেওয়ার সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য এই বনধ সংগঠিত হয়েছিল। বিক্ষোভকারীরা যুক্তি দিয়েছিলেন যে কর্ণাটকের কৃষকরা জলের ঘাটতির সম্মুখীন হচ্ছে এবং তামিলনাড়ুতে জল ছেড়ে দিলে সমস্যা আরও বাড়বে ৷

author-image
Adrita
New Update
জ

নিজস্ব সংবাদদাতাঃ তামিলনাড়ুতে কাবেরী (Cauvery River) নদীতে জল ছাড়ার দাবিতে ফের রেলপথে ধর্নায় বসেছে ন্যাশনাল সাউথ ইন্ডিয়ান রিভার ইন্টারলিংকিং ফার্মার্স অ্যাসোসিয়েশনের কৃৃষকরা। তারা তিরুচিরাপল্লীর ত্রিচির একটি রেলপথে কাবেরী জলের সমস্যা নিয়ে স্লোগান দিচ্ছে এবং প্রতিবাদ (Farmer Protest) জানাচ্ছে। 



hiring.jpg

এক্ষেত্রে উল্লেখ্য, আইয়াকান্নুর নেতৃত্বে কৃষক সমিতি এর আগেও ২৫ সেপ্টেম্বর ত্রিচিতে অর্ধনগ্ন হয়ে মাঝ নদীতে প্রতিবাদ করেছিল। তার সাথে তামিলনাড়ুতে দাঁড়িয়ে থাকা 'কুরুভাই' ফসলের চাষ বাঁচাতে কাভেরী জল ভাগ করে নেওয়ার দাবি জানিয়েছিল। 

কর্ণাটক এবং তামিলনাড়ুর মধ্যে কাবেরী জল বণ্টনের দ্বন্দ্বে (Water Issue) কংগ্রেস সাংসদ পি চিদাম্বরম এক সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন যে 'এই সমস্যাটির বিচার করার জন্য একটি কমিশন রয়েছে এবং উভয় রাজ্যকেই কমিশনের সিদ্ধান্তে কাজ করতে হবে। ' তিনি আরও জানিয়েছেন, '' "আমি তামিলনাড়ুর একজন সংসদ সদস্য, তাই আমি তামিলনাড়ুর দাবিতে চাপ দিতে পারি, এবং কর্ণাটকের সংসদ সদস্যরাও কর্ণাটকের দাবিতে চাপ দেবেন। ''   

hiring 2.jpeg

কর্ণাটক এবং তামিলনাড়ু সরকার কাবেরী নদীর জল ভাগাভাগি নিয়ে দীর্ঘ দ্বন্দ্বের মধ্যে আবদ্ধ রয়েছে। এই নদীকেই উভয় রাজ্যের মানুষের জন্য ভরণপোষণের প্রধান উৎস বলে মনে করা হয়। বলা বাহুল্য যে, সিডব্লিউআরসি কর্ণাটকের বিলিগুন্ডলুতে ২৮ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ২০২৩ পর্যন্ত ৩০০০ কিউসেক জল ছাড়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছিল ৷ আগে এই জলের পরিমাণ ছিল ৫০০০ কিউসেক।