আধার কার্ডের ঝামেলা শেষ! এবার গুরুত্বপূর্ণ এই নথি

বর্তমানে সব সরকারি কাজে যেমন আধার কার্ড গুরুত্বপূর্ণ তেমন আরো একটি নথি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চলেছে। সেটি এবার জায়গা নেবে আধার কার্ডের। রইল সেই আপডেট।

author-image
Anusmita Bhattacharya
New Update
aadhaarvoter

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বর্তমানে যে কোনো সরকারি বা গুরুত্বপূর্ণ কাজে পরিচয়পত্র হিসেবে বিশেষ গুরুত্ব রয়েছে আধার কার্ডের। দেশের প্রতিটি মানুষের আধার কার্ড তৈরি করার উপরে প্রথম থেকেই জোর দিয়ে আসছিল কেন্দ্রীয় সরকার। পরবর্তীকালে আধারের সঙ্গে প্যান কার্ড সংযুক্তি করার মতো বিষয় নিয়েও বিস্তর আলোচনা হয়েছে। কিন্তু বিষয়টা শুরুতে যতটা সহজ ছিল, এখন ততটাই সমস্যার হয়ে দাঁড়িয়েছে। নিত্য নতুন নিয়ম আসছে একের পর এক। উপরন্তু সরকারি কাজের জন্য শুধু আধার নয়, প্রয়োজন পড়ছে আরো একাধিক জরুরি কাগজপত্রের। কোনটা দরকার আর কোনটা দরকার নয়, এটা ভাবতে ভাবতেই নাজেহাল অধিকাংশ মানুষ।

তাই সাধারণ মানুষের কথা ভেবেই এক বড়সড় বদল নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। আগামী ১ অক্টোবরের মধ্যেই বিবিধ সরকারি কাজে আধার ছাড়াই একটি বিশেষ নথি দরকারি হয়ে উঠবে। এই বিশেষ নথিটি হল জন্ম শংসাপত্র। আগামী ১ অক্টোবর থেকে গোটা দেশে কার্যকর হবে জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন আইন। এদিন থেকে সব বিষয়ে জন্ম শংসাপত্র মুখ্য ভূমিকা পালন করবে বলে জানা গেছে। এবার থেকে যে কোনো পরীক্ষায় নথি জমা দেওয়ার জন্য, স্কুল কলেজে ভর্তির আবেদন, ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন থেকে শুরু করে আধার রেজিস্ট্রেশন এর আবেদনের নিয়মাবলীতেও ব্যবহার করতে হবে এই বিশেষ জন্ম শংসাপত্র। এই চলতি বছর ১ অগাস্ট লোকসভায় এবং ৭ অগাস্ট রাজ্যসভায় পাশ হয়েছিল জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধনী বিল। অবশেষে সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে যে আগামী ১ অক্টোবর থেকেই কার্যকরী হবে নয়া আইন এবং তার সঙ্গে যুক্ত করা হবে নতুন নিয়ম।

rectify impact.jpg