লিউকোমিয়ার রুগী থেকে আইপিএস অফিসার হয়ে ওঠার কাহিনী

লিউকোমিয়ায় আক্রান্ত হয়েও হাল ছেড়ে দেননি। বরং তিনি নিজেকে নতুন করে তৈরি করেছেন। ৩৭ বছরের আইপিএস অফিসার নিধিন ভালসান হয়ে উঠেছেন মানুষের অনুপ্রেরণা।

author-image
Tamalika Chakraborty
New Update
ips cover.jpeg

অভিজিৎ নন্দী মজুমদার

তিনি একজন লিউকোমিয়া সারভাইভার।  তিনি উত্তাল সমুদ্রে ১.৯ কিমি সাঁতার কেটেছেন, তিনি ৯০ কিমি সাইকেল চালিয়েছেন, ২১.১ কিমি দৌড়ে  হয়ে উঠেছেন গোয়ার 'আয়রন ম্যান'। এখানেই শেষ নয়, ১৬.১৪ কোটি টাকা চুরির সমাধান করে লিমকা বুক ওফ রেকর্ডে নিজের নাম নিশ্চিত করেছেন। তাঁর ঝুলিতে রয়েছে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়াংরিংয়ের ডিগ্রি। আলাপ করা যাক ২০১২ সালের AGMUT ক্যাডারের এক আইপিএস অফিসারের সঙ্গে। ইতিবাচক মানসিকতা ও সৎ সাহস ইতিমধ্যে পরিচিতি লাভ করতে শুরু করেছে। 

ips 2.jpeg

৩৭ বছরের কেরলের নিধিন ভালসান।  একজন সৎ অফিসার ও ভালো মানুষের পাশাপাশি  এমন কিছু গুন রয়েছে যা বাকিদের থেকে তাঁকে আলাদা করে দেয়। গোয়ায় এএনএম নিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, 'ক্যানসার জীবনের শেষ নয়। ক্যানসারের কারণে হতাশ হওয়ার কোনও কারণ নেই। কখনই মনে করা উচিত নয়, ক্যানস্যারের কারণে কেউ জীবন যুদ্ধে পরাজিত হয়েছেন। এই বার্তাটাই আমি সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চেয়েছি। সেই কারণেই আমি  আয়রন ম্যান হিসেবে নিজেকে গড়ে তুলেছি।'

 ips 1.jpeg

সাক্ষাৎকারে নিধিন ভালসান বলেন, 'ইঞ্জিনিয়ারিং থেকে পুলিশের চাকরির মাঝের রাস্তাটা আমাকে লম্বা ইউটার্নের মধ্যে দিয়ে  যেতে হয়েছে।  প্রথম থেকেই আমি সমাজের জন্য কিছু করতে চাইতাম।' এই কঠিন লড়াইয়ে তিনি পরিবার ও বন্ধুদের থেকে ক্রমাগত উৎসাহ ও অনুপ্রেরণা পেয়েছেন। সেখান থেকেই তিনি আজ এক সৎ আইপিএস অফিসার।