ভোটের আগেই কেন্দ্রের 'অমৃত ভারত' প্রকল্প!

'অমৃত ভারত' প্রকল্পের আওতায় স্টেশনগুলির জন্য বরাদ্দ বিপুল পরিমাণ টাকা। ৫৫৪ টি স্টেশন সেজে উঠবে নতুন রূপে। সোমবার প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে এই প্রকল্পের অনুষ্ঠানিক সূচনা করবেন।

author-image
Shroddha Bhattacharyya
New Update
bbnb

নিজস্ব সংবাদদাতা: একাধিক রেল স্টেশন সেজে উঠবে এবার নতুন রূপে। 'অমৃত ভারত' প্রকল্পের আওতায় আনা স্টেশনগুলির জন্য বিপুল পরিমাণ টাকা বরাদ্দ করা হয়েছে। সোমবার ভার্চুয়াল মাধ্যমে সারা দেশে এই প্রকল্পের আওতায় ৫৫৪টি স্টেশনের উন্নয়নের কাজের আনুষ্ঠানিক সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই প্রকল্পের অন্তর্গত আছে শিয়ালদহ স্টেশনও। কিন্তু, মাস্টার প্ল্যান তৈরি হয়ে গেলেও স্টেশনের সামনের পরিসরে কাজ শুরু করা যায়নি। কারণ এই কাজ করতে গেলে, বেলেঘাটা রোড-সহ আরও কিছু রাস্তায় যান নিয়ন্ত্রণের প্রয়োজন হবে। সেই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কলকাতা পুলিশের ট্র্যাফিক বিভাগের আধিকারিকরা। রেল কতৃপক্ষ তাই নিয়ে আলোচনাও চালাচ্ছে পুলিশ বিভাগের সঙ্গে।

অন্যদিকে, শিয়ালদহ শাখার অন্যতম ব্যস্ত স্টেশন দমদম জংশনের উন্নয়নের জন্য অমৃত ভারত প্রকল্পের আওতায় ৭ কোটি ৯৮ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। ওই পরিকল্পনায় স্টেশনের বাহ্যিক সজ্জার বদল ছাড়াও পানীয় জল, আলো, শৌচাগার, যাত্রী প্রতীক্ষালয় উন্নত করার কথা ভাবা হয়েছে।

যান নিয়ন্ত্রণ সংক্রান্ত সমস্যা মিটলেই যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে একাধিক পরিকাঠামোও তৈরি করা হবে। একাধিক এলইডি স্ক্রিন ছাড়াও, বিভিন্ন চিহ্ন ব্যবহার করা হচ্ছে। এ ছাড়াও ১ থেকে ৪ নম্বর পর্যন্ত প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ানো হচ্ছে, যাতে ১২ কোচের রেক সেখানে থামতে পারে। রবিবার শিয়ালদহ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার জানিয়েছেন, আগামী মে মাসের মধ্যে চারটি প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

add 4.jpeg

cityaddnew

স

স