দিলীপ ঘোষ ছাড়াও কপাল পুড়েছে এই বিজেপি নেতাদের

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের কেন্দ্রীয় পদাধিকারীদের তালিকা প্রকাশ করেছে। এটি আগামী বছরের লোকসভা নির্বাচন এবং আসন্ন বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে বেশ কয়েকটি সমীকরণ বিবেচনা করে।

author-image
SWETA MITRA
New Update
bjp nadda.jpg

নিজস্ব সংবাদদাতাঃ আজ শনিবার বড়সড় ধাক্কা খেয়েছেন মেদিনীপুরের বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। তাঁকে বিজেপির জাতীয় সর্বভারতীয় সহ সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তবে শুধু দিলীপ ঘোষই নয়, কপাল পুড়েছে আরও অনেক বিজেপি নেতার। বিজেপির নতুন তালিকা অনুযায়ী, দিলীপ ঘোষ ছাড়াও সিটি রবি, দিলীপ সেতিয়া, হরিশ দ্বিবেদী, সুনীল দেওধর এবং বিনোদ সোনকরের মতো বেশ কয়েকজনকে বিজেপির জাতীয় পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে তরুণ নেতা অনিল অ্যান্টনি, তেলেঙ্গানা বিজেপির প্রাক্তন সভাপতি বন্দি সঞ্জয় কুমার এবং এএমইউয়ের প্রাক্তন উপাচার্য তারিখ মনসুরকে বিজেপির জাতীয় সম্পাদক ও সহ-সভাপতি হিসাবে নিযুক্ত করা হয়েছে।

 

উল্লেখ্য, আজ শনিবার বিজেপি তাদের কেন্দ্রীয় পদাধিকারীদের তালিকা প্রকাশ করেছে। এটি আগামী বছরের লোকসভা নির্বাচন এবং আসন্ন বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে বেশ কয়েকটি সমীকরণ বিবেচনা করে। এই নতুন কমিটিতে ১৩ জন জাতীয় সহ-সভাপতি, আটজন জাতীয় সাধারণ সম্পাদক, একজন জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন), একজন জাতীয় সহ-সাংগঠনিক সম্পাদক, একজন কোষাধ্যক্ষ, একজন সহ-কোষাধ্যক্ষ এবং ১৩ জন জাতীয় সম্পাদক রয়েছেন। তবে নতুন তালিকায় সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও সম্পাদক পদে বেশির ভাগ পদাধিকারীর বহাল রাখা হয়েছে।

 

রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে, ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ডঃ রমন সিং, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী রঘুবর দাস এবং সৌদান সিংকে বিজেপির জাতীয় সহ-সভাপতি হিসাবে নিযুক্ত করা হয়েছে। এ ছাড়া কৈলাশ বিজয়বর্গীয়, অরুণ সিং ও তরুণ চুগকে সাধারণ সম্পাদক করা হয়েছে। বি এল সন্তোষকে জাতীয় সাধারণ সম্পাদক (সংগঠন), শিব প্রকাশকে (লখনউ) জাতীয় সহ-সাংগঠনিক সাধারণ সম্পাদক, রাজেশ আগরওয়ালকে কোষাধ্যক্ষ এবং নরেশ বনসালকে (উত্তরাখণ্ড) সহ-কোষাধ্যক্ষ হিসাবে নিযুক্ত করা হয়েছে।

 

রদবদলের পর উত্তরপ্রদেশের এক পাসমান্দা মুসলিমকে দলের জাতীয় সহ-সভাপতি এবং তেলেঙ্গানা ইউনিটের প্রাক্তন সভাপতি বন্দি সঞ্জয় কুমারকে জাতীয় সাধারণ সম্পাদক নিযুক্ত করা হয়েছে।

কর্ণাটকের নেতা সিটি রবি এবং আসামের সাংসদ দিলীপ সাইকিয়াকে সাধারণ সম্পাদকের পদ থেকে সরিয়ে দিয়েছে বিজেপি। এছাড়া আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের (এএমইউ) প্রাক্তন উপাচার্য তারিক মনসুরকে উপাচার্য নিযুক্ত করা হয়েছে। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ বিধান পরিষদের (এমএলসি) সদস্য। তাকে নতুন দলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তকে পাসমান্ডা মুসলিমদের জন্য দলের উদ্যোগের অংশ হিসেবে দেখা হচ্ছে।

বিহারের লোকসভা সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাধামোহন সিংকে দলের সহ-সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

 

 

 

 

भाजपा राष्ट्रीय अध्यक्ष श्री @JPNadda ने निम्नलिखित केंद्रीय पदाधिकारियों के नामों की घोषणा की है- pic.twitter.com/0aaArxHF30

— BJP (@BJP4India) July 29, 2023