গ্যাসের পর এবার পেট্রল-ডিজেল! এত টাকা কমছে দাম

ভোটের আগে রণকৌশল নিয়ে প্রস্তুত মোদী সরকার। কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। তারপরই লোকসভা নির্বাচন। তাই এবার আরো এক দাম কমানোর লক্ষ্যে এগোতে পারে সরকার।

author-image
Anusmita Bhattacharya
New Update
petrol1.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: কিছুদিন আগে এলপিজি সিলিন্ডারের দাম কমিয়ে দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। ২০০ টাকা করে গার্হস্থ সিলিন্ডারের দাম কমায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন মধ্যবিত্ত মানুষ। এবার শোনা যাচ্ছে যে আরো এক ধামাকা হতে পারে। দীপাবলীর আগে দাম কমে যেতে পারে পেট্রোল-ডিজেলের। 

আসলে কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে নভেম্বর-ডিসেম্বর মাসে। তারপরই আবার হতে চলেছে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। নির্বাচনগুলির আগে জ্বালানির দাম কমানোর ব্যাপারে বড় পদক্ষেপ গ্রহণ করতে পারে মোদী সরকার। একটি রিপোর্ট বলছে যে ঘরোয়া সিলিন্ডারে ২০০ টাকা দাম কমানোর পর কেন্দ্র সরকার এবার লিটারে পেট্রোল-ডিজেলের দাম ৩-৫ টাকা কমাতে পারে দীপাবলীর সময়ে। মোদী সরকারের পক্ষ থেকে গত সপ্তাহে ৩৩ কোটি ব্যবহারকারীর জন্য ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা প্রতি সিলিন্ডার হিসাবে কমিয়ে দেওয়া হয়েছে। এরফলে বহু মানুষ উপকৃত হয়েছেন। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ের মতো বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন আসতে চলেছে। সেই কথা মাথায় রেখে সরকার জ্বালানির দাম কমানোর মতো কৌশলী সিদ্ধান্ত নিতে পারে সরকার ভোট পেতে। ফলে দাম কমানো হবে আবগারি শুল্ক অথবা ভ্যাট হ্রাস করার মাধ্যমে। এলপিজি সিলিন্ডারে যে দাম কমিয়ে দেওয়া হয়েছে সেই ব্যয় ভার বহন করতে চলেছে সরকার। এক্ষেত্রেও সরকার শুল্ক কমানোর মাধ্যমে লিটার পিছু দাম কমিয়ে দিতে পারে পেট্রোল ও ডিজেলের।

rectify impact.jpg