লালকেল্লার সামনে বুক সমান জল, ভয়াবহ দৃশ্য দিল্লিতে

দিল্লিতে যমুনা নদী রুদ্রমূর্তি ধারণ করেছে এবং পরিস্থিতি অত্যন্ত ভীতিকর হয়ে উঠেছে। যমুনার ক্রমবর্ধমান জলের স্তর আগের সমস্ত রেকর্ড ভেঙেছে এবং প্রতি ঘণ্টায় জলের স্তর দ্রুত বাড়ছে।

author-image
SWETA MITRA
New Update
delhi flood.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ভয়াবহ বন্যার কবলে দিল্লি (Delhi)। হু হু করে জল ঢুকছে একের পর এক এলাকায়। ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে দিল্লিতে। এরই মাঝে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে তীব্র গতিতে। যেখানে দেখা যাচ্ছে, দিল্লির লালকেল্লার সামনে বুক অবধি জলে রিকশা চালাচ্ছেন একজন ব্যক্তি।  

বৃহস্পতিবার সকাল ১১টায় যমুনা নদীর জলস্তর ২০৮.৫৭ মিটারে পৌঁছেছিল, যা গতকাল সকাল ৭টায় ২০৮.৪৬ মিটার এবং রাত ১১টায় ২০৮.০৮ মিটার ছিল। যমুনা নদীর জলে তলিয়ে গেছে অনেক নিচু এলাকা। রিং রোড, নিগম বোধ ঘাট, যমুনা বাজার, মঠ বাজার, ভৈরন মার্গ-সহ বেশ কয়েকটি রাস্তা জলমগ্ন হয়ে পড়েছে। এসব এলাকা থেকে প্রতিনিয়ত লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে প্রশাসনের তরফে। রাজ্য সরকার এই ধরনের জায়গায় বসবাসকারী লোকদের তাদের বাড়ি খালি করার আহ্বান জানিয়েছে। পরিস্থিতি বিবেচনায় লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা বৃহস্পতিবার একটি বৈঠক ডেকেছেন। অন্যদিকে, দিল্লি পুলিশ বন্যা কবলিত এলাকায় ১৪৪ ধারা জারি করেছে। 

জানা গিয়েছে, ১৯৭৮ সালের সেপ্টেম্বর দিল্লিতে যমুনার রেকর্ড জলস্তর ২০৭.৪৯ মিটারে পৌঁছেছিল। বুধবার দুপুর ১টায় ৪৫ বছরের পুরনো এই রেকর্ড ভেঙে যায়। গত কয়েকদিন ধরে উত্তর ভারতে বৃষ্টি পাত এবং হরিয়ানার হাতিনিকুন্ড ব্যারেজ থেকে ক্রমাগত জল ছাড়ার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দিল্লিতে এই নিয়ে চতুর্থবারের মতো যমুনার জলস্তর ২০৭ মিটার অতিক্রম করেছে। এদিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্যা কবলিত এলাকার স্কুলগুলো বন্ধ থাকবে।

দিল্লির যমুনার তীরে এনডিআরএফ জওয়ানদের মোতায়েন করা হয়েছে, কারণ যমুনার জল এই অঞ্চলে প্লাবিত হয়েছে।

 

বন্যার জল স্টেশনে প্রবেশ করায় যমুনা ব্যাংক স্টেশনের প্রবেশ প্রস্থান গেট বন্ধ করে দেওয়া হয়েছে। যমুনার উপর দিয়ে দিল্লি মেট্রোর গতি সীমিত করা হয়েছে।  যমুনা নদীর জল বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, বেশ কয়েকজন মন্ত্রী ও সিনিয়র আমলাদের বাড়ি ও অফিস এবং দিল্লি সচিবালয় প্লাবিত হয়েছে।  

যমুনা নদীর জলস্তর বেড়ে যাওয়ায় পাম্পে জল ভরাটের কারণে যমুনা, ওয়াজিরাবাদ, চন্দ্রওয়াল এবং ওখলা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে দিল্লির কিছু এলাকায় জলের ঘাটতি দেখা দেবে।

#WATCH | A rickshaw-puller pedals through chest-deep water in the flooded area near Red Fort of Delhi. pic.twitter.com/bIezx11zye

— ANI (@ANI) July 13, 2023