এই ৫ রাজ্যের সরকার কর্মীদের দিওয়ালি উপহার দিল! আনন্দে লাফিয়ে উঠল মানুষ

কোন কোন রাজ্য রয়েছে এই তালিকায়?

author-image
Anusmita Bhattacharya
New Update
money (1)n

নিজস্ব সংবাদদাতা: বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে গৃহীত সিদ্ধান্তের ফলে এক কোটিরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগী উপকৃত হবেন। দীপাবলির আগে ডিএ বৃদ্ধি এবং পেনশনভোগীদের জন্য 3% মূল্যবৃদ্ধি ত্রাণ (DR) 1 জুলাই, 2024 থেকে কার্যকর হবে। অক্টোবর মাসের বর্ধিত বেতনের পাশাপাশি কর্মচারী ও পেনশনভোগীদের তিন মাসের বকেয়াও দেওয়া হবে। আসুন জেনে নিই, কোন রাজ্য সরকার কর্মীদের দীপাবলি উপহার দিয়েছে?

ওড়িশা সরকার রাজ্যের পাবলিক সেক্টরে (পিএসইউ) কর্মরত কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) 4% বৃদ্ধির অনুমোদন দিয়েছে। তারা 2017 সালের সংশোধিত বেতন স্কেলের ভিত্তিতে বেতন পাচ্ছেন। এই বৃদ্ধির পরে, ডিএ 46% থেকে বেড়ে 50% হয়েছে। এটি 1 জানুয়ারী, 2024 থেকে কার্যকর করা হয়েছে। দশেরার উপলক্ষ্যে, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (DA) 4% বৃদ্ধির ঘোষণা করেছেন। এটি 1 জানুয়ারী, 2023 থেকে বাস্তবায়িত হবে। এ ছাড়া সরকারি কর্মচারীদের বকেয়া চিকিৎসা বিল এবং 75 বছরের বেশি বয়সী পেনশনভোগীদের পেনশন বকেয়া অবিলম্বে নিষ্পত্তি করা হবে। 

ঝাড়খণ্ড সরকার সরকারি কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (DA) 9% বাড়িয়েছে। আগে কর্মীরা ষষ্ঠ কেন্দ্রীয় বেতন কমিশনের অধীনে 230% ডিএ পেতেন। নতুন বেতন বৃদ্ধিতে তা বাড়িয়ে করা হয়েছে ২৩৯%। যা সরকার 1 জানুয়ারি, 2024 থেকে কার্যকর করবে। দীপাবলির আগে, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বিষ্ণু দেব সাই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (DA) 4% বৃদ্ধির ঘোষণা করেছিলেন। এর পর মোট মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৫০%। দুর্গা পূজা উৎসবের আগে সিকিম সরকার তার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (DA) 4% বৃদ্ধির ঘোষণা করেছে। 1 জানুয়ারী, 2024 থেকে রাজ্য সরকারী কর্মচারীরা 46% এর পরিবর্তে 50% ডিএ পাবেন।