DA বাড়াল মোদী! কত লাভ হবে? এখানে জানুন সঠিকটা

পুজোর ঠিক আগেই মোদী সরকার দিল দারুণ এক উপহার। ভাতা বাড়িয়ে দেওয়া হল একেবারে ৪ শতাংশ। তবে সেটা বেড়ে যাওয়ায় কত পাবেন কেন্দ্রীয় সরকারের কর্মীরা?

author-image
Anusmita Bhattacharya
New Update
dddd

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দুর্গাপুজোর ঠিক আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়ে দেওয়া হল। তবে এখনও সরকারিভাবে সেই ঘোষণা সামনে আসেনি। কিছুক্ষণের মধ্যেই আনুষ্ঠানিকভাবে সেই ঘোষণা করে দেওয়া হবে। সেই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২০২৩ সালের জুলাই থেকে বর্ধিত হারে ডিএ অর্থাৎ ডিয়ারনেস অ্যালোওয়েন্স পাবেন। আর তার সঙ্গে ওই কয়েক মাসের ‘এরিয়ার’ বা বকেয়াও পাবেন তাঁরা। 

জানা গেছে এজে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে বৈঠক করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার। সেই বৈঠকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ ডিএ বাড়ানোর সিদ্ধান্তকে অনুমোদন দেওয়া হয়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ৪২% থেকে বেড়ে হচ্ছে ৪৬ শতাংশ। এতদিন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪২ শতাংশ ডিএ পাচ্ছিলেন। এবার তাঁদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হল। আর তার ফলে ২০২৩ সালের জুলাই থেকে তাঁরা ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। 

এবার প্রশ্ন হল যে ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কত লাভ হবে? ধরা যাক, মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের 'বেসিক পে' ২০,০০০ টাকা। ৪২ শতাংশ ডিএ হারে এতদিন তাঁরা মাসে মহার্ঘ ভাতা বাবদ ৮,৪০০ টাকা পাচ্ছিলেন। এবার সেটা বেড়ে ৪৬ শতাংশ হওয়ায় মাসে ডিএ বাবদ কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পাবেন ৯,২০০ টাকা। অর্থাৎ মাসে ডিএ বাবদ ৮০০ টাকা বেশি হাতে আসবে তাঁদের। বছরে সেটা দাঁড়াবে ৯,৬০০ টাকা।  

hiring.jpg