পিরিয়ডের আগে এই সিনড্রোমের মুখোমুখি হতে হয় মহিলাদের

পিরিয়ড শুরুর আগে মহিলাদের শরীরে যে লক্ষণ ও উপসর্গ দেখা দেয় তাকে প্রাক-মাসিক সিনড্রোম বলা হয়। প্রাক-গর্ভধারণের লক্ষণগুলির মধ্যে রয়েছে মেজাজের পরিবর্তন, নির্দিষ্ট খাবারের আকাঙ্ক্ষা, ক্লান্তি, বিরক্তি এবং হতাশা।

আবেগ এবং আচরণের পরিবর্তনের লক্ষণ

এই সিন্ড্রোমের কারণে মহিলাদের টেনশন, খারাপ মেজাজ, কান্নাকাটি করার মতো অনুভূতি, মেজাজের পরিবর্তন এবং বিরক্তি এবং রাগ, ক্ষুধা পরিবর্তন এবং কিছু খাওয়ার আকাঙ্ক্ষা, অনিদ্রা, মনোনিবেশ করতে অসুবিধা, লিবিডোতে পরিবর্তন।

শারীরিক লক্ষণ ও উপসর্গ

অনেক মহিলাই জানান যে মাসিকের আগে তাঁদের জয়েন্ট এবং পেশীতে ব্যথা, মাথা ব্যথা, ক্লান্তি, ওজন বৃদ্ধি, পেটে ফোলাভাব, স্তনের কোমলতা, ব্রণ, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া অ্যালকোহল হজম না করার মতো সময়া হয়।

কখন ডাক্তার দেখাবেন?

জীবনযাত্রার পরিবর্তন সত্ত্বেও, আপনি যদি পিএমএসের লক্ষণগুলি দেখাচ্ছেন তবে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। অনেক সময় মহিলারা লজ্জার কারণে ডাক্তারের কাছে যান না, তবে আমরা আপনাকে বলে রাখি যে প্রতিটি মহিলাকে পিএমএস-এর মুখোমুখি হতে হয়।

প্রাক-মাসিক সিন্ড্রোমের কারণ কী?

হরমোনের পরিবর্তন: হরমোনের পরিবর্তনের কারণে প্রাক-মাসিক সিনড্রোমের লক্ষণ ও উপসর্গের পরিবর্তন ঘটে, যা গর্ভাবস্থা এবং মেনোপজের সময় অদৃশ্য হয়ে যায়।