গাজা যুদ্ধের বর্ষপূর্তিঃ এবার হামাসকে টার্গেট করল যুক্তরাষ্ট্র

গাজা যুদ্ধের বর্ষপূর্তিতে হামাসকে টার্গেট করল যুক্তরাষ্ট্র।

author-image
Aniruddha Chakraborty
New Update
;।,

নিজস্ব সংবাদদাতাঃ গাজা যুদ্ধের প্রথম বার্ষিকী উপলক্ষে ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীটির জন্য বাহ্যিক তহবিল সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের অভিযোগ এনে সোমবার আন্তর্জাতিক তহবিল সংগ্রহকারী নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেছে যে তারা তিন ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং এটি একটি "ছদ্মবেশী দাতব্য সংস্থা" বলে অভিযোগ করেছে যে এটি হামাসের বিশিষ্ট আন্তর্জাতিক আর্থিক সমর্থকদের পাশাপাশি গাজার আল-ইনতাজ ব্যাংকের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যা গোষ্ঠীটি দ্বারা নিয়ন্ত্রিত বলে অভিযোগ করেছে।

ট্রেজারি জানিয়েছে, দীর্ঘদিনের হামাস সমর্থক, তুরস্কে বসবাসরত এক ইয়েমেনি নাগরিক এবং তার নয়টি ব্যবসা প্রতিষ্ঠানকেও টার্গেট করা হয়েছে।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেন, 'হামাসের নৃশংস সন্ত্রাসী হামলার এক বছর পূর্তিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় হামাস ও অন্যান্য অস্থিতিশীলতা সৃষ্টিকারী ইরানি প্রক্সিগুলোর তাদের কার্যক্রমে অর্থায়ন ও আরও সহিংস কর্মকাণ্ড চালানোর সক্ষমতাকে ক্রমাগত হ্রাস করা অব্যাহত রাখবে।

ট্রেজারি ডিপার্টমেন্ট হামাস এবং তার সমর্থকদের জবাবদিহি করার জন্য আমাদের নিষ্পত্তি করা সমস্ত উপলব্ধ সরঞ্জাম ব্যবহার করবে, যারা রাজস্বের অতিরিক্ত উত্স সুরক্ষিত করতে পরিস্থিতিটি কাজে লাগাতে চায় তাদেরও।

এক বছর আগে গাজা সীমান্তের নিকটবর্তী ইসরায়েলি শহর ও কিবুটজ গ্রামে তাণ্ডব চালিয়ে হামাস নেতৃত্বাধীন জঙ্গিরা প্রায় ১,২০০ জনকে হত্যা করে এবং প্রায় ২৫০ জনকে গাজায় ফিরিয়ে নিয়ে যায়।

নাৎসি হলোকাস্টের পর ইহুদিদের জন্য ইসরায়েলের নিরাপত্তার বিশাল ত্রুটি ছিল সবচেয়ে প্রাণঘাতী দিন, যা অনেক নাগরিকের নিরাপত্তাবোধকে ভেঙে দিয়েছে এবং এর নেতাদের প্রতি তাদের আস্থাকে নতুন তলানিতে ঠেলে দিয়েছে।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, হামাসের হামলায় গাজায় ইসরায়েলি হামলা চালানো হয়েছে, যা ঘনবসতিপূর্ণ ছিটমহলটিকে অনেকাংশে সমতল করে দিয়েছে এবং প্রায় ৪২ হাজার মানুষকে হত্যা করেছে।

সোমবার ট্রেজারি বলেছে যে: "হামাস গাজার দুর্ভোগকে কাজে লাগিয়ে লজ্জাজনক এবং ফ্রন্ট দাতব্য সংস্থার মাধ্যমে তহবিল সংগ্রহ করেছে যারা গাজার বেসামরিক নাগরিকদের সহায়তা করার মিথ্যা দাবি করে," যোগ করে যে এই বছরের গোড়ার দিকে, এই জাতীয় অনুদানের মাধ্যমে গোষ্ঠীটি মাসে ১০ মিলিয়ন ডলার পেতে পারে। ট্রেজারি বলেছে যে হামাস ইউরোপকে তহবিল সংগ্রহের মূল উৎস হিসাবে বিবেচনা করে।

ইতালিভিত্তিক হামাস সদস্য হামাসের সামরিক শাখাকে অর্থায়নে সহায়তা করার অভিযোগ এনে দাতব্য সংস্থা অ্যাসোসিয়েশন অব সলিডারিটি উইথ দ্য প্যালেস্টাইন পিপল প্রতিষ্ঠা করা হয়।

জার্মানিতে হামাসের একজন জ্যেষ্ঠ প্রতিনিধি এবং অস্ট্রিয়ায় হামাসের তৎপরতার দায়িত্বে থাকা একজন প্রতিনিধিকেও টার্গেট করা হয়েছে।