একবছরে রেকর্ড সম্পত্তি বৃদ্ধি বিজেপির, টক্কর দিচ্ছে তৃণমূল

আয়-ব্যয়ের হিসেব অনুযায়ী কোন দল কোথায় দাঁড়িয়ে তার তালিকা প্রকাশ করল এডিআর।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
ezgif.com-gif-maker (16)(1).jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ‘এক দেশ, এক নির্বাচন’ নীতি নিয়ে বিতর্কের মধ্যেও পরবর্তী লোকসভা নির্বাচনের প্রস্তুতি চলছে জোর কদমে। সেই আবহেই বিভিন্ন রাজনৈতিক দলের সম্পত্তির খতিয়ান সামনে এল। ২০২০-’২১ এবং ২০২১-’২২ অর্থবর্ষে আয়-ব্যয়ের হিসেব-নিকেশ জমা দিয়েছিল দলগুলি, তাতে কে, কোথায় দাঁড়িয়ে তা প্রকাশ করল ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’। সেই পরিসংখ্যান অনুযায়ী, কোন দল সবচেয়ে ধনী, কাদের সম্পত্তির বৃদ্ধি সবচেয়ে বেশি, তা সামনে এল।

আয়-ব্যয়ের যে হিসেব প্রকাশ করেছে এডিআর তাতে নাম রয়েছে জাতীয় দলগুলির। সেই তালিকায় নাম রয়েছে বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সিপিআই, সিপিএম-সহ একাধিক দলের। এর মধ্যে অবশ্য তৃণমূল, সিপিআই, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ইতিমধ্যেই জাতীয় দলের স্বীকৃতি হারিয়েছে। যদিও যে সময়কার হিসেব সামনে আনা হয়েছে, তখন জাতীয় দলই ছিল তারা।

এডিআর জানিয়েছে, ২০২০-’২১ অর্থবর্ষে জাতীয় স্তরে আটটি রাজনৈতিক দলের সম্মিলিত দলের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৭২৯৭.৬২ কোটি টাকা। ২০২১-’২২ সালে তা বেড়ে হয়েছে ৮৮২৯.১৬ কোটি টাকা। এর মধ্যে

বিজেপির সম্পত্তির পরিমাণ - ২০২০-’২১ সালে ছিল ৪৯৯০ কোটি টাকা। ২০২১-’২২ সালে তা বেড়ে হয় ৬০৪৬.৮১ কোটি টাক। অর্থাৎ এক বছরে তাঁদের সম্পত্তিবৃদ্ধির হার ছিল ২১.১৭ শতাংশ।

একই ভাবে, কংগ্রেসের সম্পত্তির পরিমাণ – ৬৯১.১১ কোটি টাকা / ২০২০-’২১ অর্থবর্ষ

                                          ৮০৫.৬৮ কোটি টাকা / ২০২১-’২২ অর্থবর্ষ

অন্যদিকে, তৃণমূলের সম্পত্তি পরিমাণ –     ১৮২.০১ কোটি টাকা / ২০২০-’২১ অর্থবর্ষ

                                          ৪৫৮.১০ কোটি টাকা / ২০২১-’২২ অর্থবর্ষ

অর্থাৎ, একধাক্কায় তৃণমূলের সম্পত্তি বৃদ্ধির পরিমাণ একধাক্কায় বেড়েছে ১৫১.৭০ শতাংশ। আর এই সম্পত্তি বৃদ্ধির পরিমাণ এখন রীতিমতো চর্চায়।